Saturday, May 18, 2024
দেশ

গোরক্ষনাথ মন্দির হামলায় দোষী আহমেদ মুর্তজাকে মৃত্যুদণ্ড দিল আদালত

কলকাতা ট্রিবিউন ডেস্ক: উত্তরপ্রদেশের গোরখপুরে গোরক্ষনাথ মন্দির হামলা মামলায় দোষী সাব্যস্ত আহমেদ মুর্তজাকে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে। সোমবার এই মামলায় রায় দিল এনআইএ-র বিশেষ আদালত। গত বছরের এপ্রিলে গোরক্ষনাথ মন্দিরে ঢুকে পুলিশকর্মীদের উপর হামলা চালায় মুর্তজা। ধারালো অস্ত্রের কোপে জখম হন দুই পুলিশ কর্মী। এই হামলাকে ‘সন্ত্রাসবাদী হামলা’ বলে চিহ্নিত করেছিল উত্তরপ্রদেশ সরকার। সোমবার মুর্তজাকে শুনানির জন্য আদালতে হাজির করা হয়। এনআইএ-র বিশেষ আদালত মুর্তজাকে মৃত্যুদণ্ড দিয়েছে।

৪ এপ্রিল, গোরক্ষনাথ ফাঁড়ির চিফ কনস্টেবল বিনয় কুমার মিশ্র মুর্তজার বিরুদ্ধে একটি রিপোর্ট লিখেছিলেন। তিনি মন্দিরের এক নম্বর গেটের সিকিউরিটি ইনচার্জ ছিলেন। মুর্তজা পিএসি কনস্টেবল অনিল কুমার পাসোয়ানের ওপর হামলা করে তার কাছ থেকে অস্ত্র ছিনিয়ে নেওয়ার চেষ্টা করে। অন্য নিরাপত্তাকর্মীরা উদ্ধার করতে এলে মুর্তজা তাদেরও আক্রমণ করেন। এরপর অস্ত্র নেড়ে ধর্মীয় স্লোগান দিতে থাকেন। পুলিশ তাকে আটক করে জেল হাজতে পাঠায়। তল্লাশিকালে তার কাছ থেকে অস্ত্র, ল্যাপটপ ও উর্দুতে লেখা সামগ্রী উদ্ধার করা হয়।

ডেপুটি এসপি সঞ্জয় ভার্মা এই মামলায় চার্জশিট দাখিল করেন। এটিএস এই মামলায় ২৫ এপ্রিল ২০২২ তারিখে আহমেদ মুর্তজাকে বিশেষ আদালতে হাজির করে এবং পুলিশ হেফাজতে নেওয়ার পরে রিমান্ডও নেয়। সরকারি খরচে মুর্তজার পক্ষে একজন আইনজীবী নিযুক্ত ছিলেন। ২৭ জন সাক্ষী হাজির করার পরে, এটিএস-এনআইএ আদালত এই সিদ্ধান্তে পৌঁছেছে এবং সোমবার দোষী মুর্তজাকে মৃত্যুদণ্ডের ঘোষণা করেছে। এর আগে শনিবার এনআইএ-এটিএস আদালত আহমেদ মুর্তজাকে দোষী সাব্যস্ত করে।