Saturday, May 4, 2024
আন্তর্জাতিক

আইফোন এক্সের ভিডিও ফাঁস মেয়ের, বাবা বরখাস্ত

অ্যাপলের আইফোন এক্স আনুষ্ঠানিকভাবে উন্মোচন হওয়ার আগেই তার একটি ভিডিও ইন্টারনেটে ভাইরাল হওয়াকে কেন্দ্র করে সংস্থার এক প্রকৌশলীকে বরখাস্ত করা হয়েছে। আর ওই প্রকৌশলীর কিশোরী মেয়েই ভিডিওটি ইউটিউবে পোস্ট করেছিলেন।

বিবিসির খবরে বলা হয়, গত সেপ্টেম্বর মাসে অ্যাপল ক্যাম্পাসে বাবার সঙ্গে দেখা করার সময় ভিডিওটি ধারণ করেছিল ব্রুক পিটারসন নামের ওই কিশোরী। কিন্তু পরবর্তী অ্যাপলের অনুরোধে সেই ভিডিওটি তিনি ইউটিউব থেকে সরিয়ে নেন। কিন্তু তার আগেই বিভিন্ন টেক নিউজ সাইট ও ব্লগে ভিডিওটি ব্যাপকভাবে শেয়ার হয়ে যায়। এবং বহু মানুষ সেটা কপি করে নেয়।

এরপর ওইসব সাইট এবং ব্লগাররা সরিয়ে নেওয়ার বিষয়ে জানতে চাইলে পিটারসন বলেন, অ্যাপলের ক্যাম্পাসে যে কোনো ধরনের ফিল্মিং সম্পূর্ণ নিষিদ্ধ – আর সেই নিয়ম ভাঙার দায়ে তার বাবাকে চাকরি হারাতে হয়েছে। তবে ওই ব্যক্তিকে বরখাস্ত করা হয়েছে কি না, তা অ্যাপল নিশ্চিত করেনি।

প্যাটারসন গত চার বছর ধরে অ্যাপলে কর্মরত ছিলেন। তিনি আইফোনের রেডিও ফ্রিকোয়েন্সি ও ওয়্যারলেস টেকনোলজি নিয়ে কাজ করতেন। তবে তার মেয়ে এটাও পরিষ্কার করে দিয়েছেন, তাদের পরিবার অ্যাপলের প্রতি কোনো বিদ্বেষ পুষে রাখছেন না।