Saturday, May 18, 2024
রাজ্য​

সিভিকরা ভালো কাজ করলেই কনস্টেবল পদে প্রমোশন, বড় সিদ্ধান্ত নবান্নের

কলকাতা ট্রিবিউন ডেস্ক: এবার সিভিক ভলান্টিয়ারদের নিয়ে বড় সিদ্ধান্ত নিতে চলেছে রাজ্য সরকার। নবান্ন সূত্রে খবর, রাজ্য সরকার পরিকল্পনা করছে কোনও সিভিক ভলান্টিয়ার ভালো কাজ করলে স্থায়ী চাকরির সুযোগ পাবেন। সোমবার রাজ্যের প্রশাসনিক কর্তাদের নিয়ে বৈঠকে এই প্রস্তাব দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

তবে সিভিকদের প্রমোশনের ক্ষেত্রে কিছু শর্তের কথাও বলা হয়েছে। এছাড়া এই সিদ্ধান্ত কার্যকর হলে তা কবে থেকে হবে সে বিষয়ে কোনও চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। এনিয়ে রাজ্যের স্বরাষ্ট্র দপ্তরের কর্তাদের চিন্তাভাবনার পরামর্শ দিয়েছেন মুখ্যমন্ত্রী।

বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে সিভিক ভলান্টিয়ারদের প্রতিটি কাজ দায়িত্বের সঙ্গে পালন করছেন কিনা তা মূল্যায়ন করা হবে। যে থানায় কনস্টেবল পদ খালি রয়েছে সেখানে তাদের নিয়োগ করা হবে। কোনও ঊর্ধ্বতন কর্তৃপক্ষ সুপারিশ করলে তবেই তারা চাকরি পাবেন। এই দায়িত্ব মূলত জেলার পুলিশ সুপারের ওপর থাকবে। যে থানা এলাকার অধীনে ওই সিভিক ভলান্টিয়ার কাজ করবেন সেখানকার ওসি এবং এসডিপিও’র রিপোর্টের ওপর।

জানা গেছে, এই মুহূর্তে রাজ্যের বিভিন্ন থানায় অনেক কনস্টেবল পদ খালি রয়েছে। সেইসব খালি পদগুলিতে দক্ষ সিভিক ভলান্টিয়ারদের নিয়োগ করা যায় কিনা সে বিষয়ে চিন্তাভাবনা করছে রাজ্য সরকার।

ছবি: আনন্দবাজার