Saturday, May 18, 2024
দেশ

প্রাপ্তবয়স্ক ছেলে ও মেয়ের সম্মতি থাকলেই বিয়ে, বাধা দিতে পারবে না পরিবার: সুপ্রিম কোর্ট

নয়াদিল্লি: ঐতিহাসিক রায় দিল দেশের সর্বোচ্চ আদালত। সোমবার এক রায়ে সুপ্রিম কোর্ট জানিয়েছে, প্রাপ্তবয়স্ক ছেলে ও মেয়ে উভয়ের সম্মতি থাকলেই বিয়ে হবে। তাতে বাধা দিতে পারবে না পরিবার বা সম্প্রদায়।  শীর্ষ আদালত বলেছে, প্রাপ্তবয়স্ক ছেলে ও মেয়ের নিজস্ব অধিকার আছে পছন্দের মানুষকে বিয়ে করার। সেখানে জাতপাত বা ধর্ম, বর্ণের বিচার করা হবে না।

সুপ্রিম কোর্টের বিচারপতি সঞ্জয় কৃষ্ণ সাফ জানিয়েছেন, নিজের পছন্দের কাউকে বিয়ে করা অপরাধ নয়। সে অন্য ধর্ম বা বর্ণের হলেও। রায়ে আদালত আরও বলেছে, বিয়ে দু’জনের পারস্পরিক সিদ্ধান্ত। তাঁরা যদি পরস্পরের সঙ্গে থাকার সিদ্ধান্ত নেন, তবে পরিবার বা সম্প্রদায়ের কারও বাধা দেওয়ার কোনও অধিকার নেই। তবুও যদি পরিবার এই বিয়েতে জোরপূর্বক কোন ব্যবস্থা নিতে চায় তবে পুলিশি নিরাপত্তা দেয়া হবে ওই নব দম্পতিকে।

সামাজিক প্রতিষ্ঠা বা পারিবারিক সম্মান রক্ষার মতো বিষয়গুলি এক্ষেত্রে গণ্য হবে না। আগামীতে এ বিষয়ে পুলিশের তরফ গাইডলাইন প্রকাশ করা হবে বলে রায়ে জানানো হয়েছে। সুপ্রিম কোর্টের এই রায়ে খুশি হয়েছেন দেশের মুক্তমনারা। তাঁদের মতে, ধর্ম-বর্ণ নির্বিশেষে যতই বৈবাহিক সম্পর্ক সংস্থাপন হবে ততই দেশ থেকে হিংসা, অত্যাচার লোপ পাবে। শেষ হবে ধর্মীয় গোঁড়ামি, সূচনা হবে এক নতুন যুগের।

শীর্ষ আদালতের এই রায়ের পর এবার থেকে কোন প্রাপ্তবয়স্ক নারী বা পুরুষ যদি নিজের ইচ্ছেয় বিবাহ করে তাতে পরিবার বাধা দিতে পারবেন না। প্রাপ্তয়স্ক ওই ছেলে-মেয়ের বিরুদ্ধে পরিবারের তরফ থেকে কোন এফআইআর গ্রহণ করা হবে না।