Tuesday, July 16, 2024
রাজ্য​

Mamata Banerjee: পরনে সাদা শাড়ি, পায়ে হাওয়াই চপ্পল; মমতার আদলে তৈরি হচ্ছে দশভুজা দুর্গা

কলকাতা ট্রিবিউন ডেস্ক: বাঙালি সবথেকে বড় উৎসব দুর্গাপুজা (Durga Puja 2021)। আর মাত্র এক মাসের অপেক্ষা তারপরেই সকলে মেতে উঠবে পুজোর আনন্দে। দুর্গাপুজোয় নয়া চমক! বাগুইআটির নজরুল পার্ক উন্নয়ন সমিতি (Baguiati Nazrul Park Unnayan Samiti) এবার পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) আদলে দুর্গা মূর্তি (Durga Idol) তৈরি করতে চলেছে।

পুজোর থিমের নাম ‘তুমিই ভরসা’। ‘লক্ষ্মীর ভান্ডার’ প্রকল্পের আদলেই তৈরি করা হবে পুজোমন্ডপ। মন্ডপের আঙ্গিকে রাজ্য সরকারের বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্পের কথা সম্বলিত বিভিন্ন লেখা থাকবে।

জানা যায়, পুজো কমিটি এবারের পুজোর থিম কি বৈঠকে বসেছিল। এই বৈঠকেই ঠিক হয়- এবার মুখ্যমন্ত্রী মমতার আদলে তৈরি করা হবে দুর্গা প্রতিমা। দেবীর পরনে থাকবে সাদা শাড়ি এবং পায়ে হাওয়াই চপ্পল। দশ হাতে অস্ত্রের বদলে থাকবে রাজ্য সরকারের ১০টি প্রকল্পের নাম। এছাড়া প্রতিমার চালচিত্র থাকবে ‘বিশ্ব বাংলা (Biswa Bangla)’ লোগো।

নজরুল পার্ক উন্নয়ন সমিতি সূত্রে খবর, ইতিমধ্যেই প্রতিমা তৈরির কাজ শুরু হয়ে গিয়েছে। মমতার আদলে এই প্রতিমা তৈরি করছেন কুমোরটুলির  প্রতিমাশিল্পী মিন্টু পাল (Kumortuli Mintu Pal)। মূর্তিটি ফাইবার গ্লাসের হবে বলেও জানা গেছে।

প্রতিমাশিল্পী মিন্টু পাল জানান, “উদ্যোক্তারা আমাকে মমতার আদলে দুর্গা প্রতিমা তৈরির পরিকল্পনার কথা বলেন। সেই অনুযায়ী আমি প্রতিমা তৈরির কাজ শুরু করে দিয়েছি। তবে এটির পুজা করা হবে না। পুজা করার জন্য প্রথামাফিক অন্য একটি প্রতিমা তৈরি করা হবে।”

এ বিষয়ে ওই পুজোর উদ্যোক্তাদের দাবি, “এটাই মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়কে নিয়ে দুর্গা প্রতিমা তৈরির প্রথম প্রয়াস। তবে এটির সাথে রাজনীতিকে জড়াবেন না। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উন্নয়নমূলক কাজ এবং তাঁর জীবন সংগ্রামকে সকলের সামনে তুলে ধরতেই আমাদের এই প্রয়াস।”

Durga idol will be created like CM Mamata Banerjee

Read More News:

এবার ‘মিঞাগঞ্জ’ নাম বদলে ‘মায়াগঞ্জ’ করার দাবি যোগী রাজ্যে

মহারাষ্ট্রকে পশ্চিমবঙ্গ হতে দেব না: নারায়ণ রানে

‘মোদীজিকে অন্তরের অন্তস্থল থেকে ধন্যবাদ’, ভারতে পৌঁছে বললেন আফগান সাংসদ

আফগানিস্তানের হিন্দু ও শিখদের বর্তমান পরিস্থিতিই বলছে CAA প্রয়োজন: হরদীপ সিং পুরী

আফগানকে বিয়ে করে সঙ্ঘমিত্রা দফাদার থেকে সোনা খান, আফগানিস্তান থেকে কলকাতায় ফেরার আকুতি