Wednesday, July 24, 2024
দেশ

২০১৮ থেকে কর ফাঁকি কার্যত অসম্ভব, অভিনব পদক্ষেপ মোদী সরকারের

নিউদিল্লি: ২০১৮ থেকে কর ফাঁকি দেওয়া কার্যত অসম্ভব হয়ে পড়বে। এমনই দাবি মোদী সরকারের। সৌজন্যে বলা হয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর এক অভিনব পদক্ষেপের কথা।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ক্ষমতায় এসে বলেছিলেন, দেশকে দুর্নীতিমুক্ত করবেন। সেই লক্ষ্যে গ্রহণ করেছেন একের পর এক কঠোর পদক্ষেপ। কালো টাকার হদিশ পেতে রাতারাতি নোট বাতিলের কথা ঘোষনা করেছিলেন গত বছরের ৮ই নভেম্বর।

এবার অসাধু ব্যবসায়ীদের কর ফাঁকি রুখতে অভাবনীয় পদক্ষেপ গ্রহণ করলো কেন্দ্রীয় সরকার। ২০১৮ সাল থেকে কর ফাঁকি দেওয়া কার্যত অসম্ভব, দাবি কেন্দ্রের।

কেন্দ্রীয় সূত্রে খবর, ”জিএসটি থেকে প্রাপ্ত তথ্যকে কেন্দ্র এবার সুকৌশলে ব্যবহার করবে কর ফাঁকির প্রবণতা রুখতে। কেন্দ্র চাইছে গুডস অ্যান্ড সার্ভিস ট্যাক্স থেকে প্রাপ্ত তথ্য নিয়ে একটি বৃহৎ তথ্যভাণ্ডার গড়ে তুলতে। সেই তথ্য অনুযায়ী মিলিয়ে দেখা হবে কোনও সংস্থা বা তার মালিক ঠিক কত টাকা আয়ব্যয় করছেন ও ঠিকঠাক কর জমা দিচ্ছেন কি না কেন্দ্রের ঘরে। সবকিছু পরিকল্পনামাফিক চললে ২০১৮ থেকেই কর ফাঁকি কার্যত অসম্ভব হয়ে উঠবে বলে দাবি কেন্দ্রের।”

আধুনিক প্রযুক্তি ব্যবহার করে কারচুপি ধরতে কেন্দ্রের ডেটা অ্যানালিস্ট বিশেষজ্ঞদের মাত্র কয়েক সেকেন্ড লাগবে। এছাড়া কারও চালচলন সন্দেহজনক মনে হলে তাঁর আরও গভীর তথ্য, যেমন ফোনের কল লিস্ট, সোশ্যাল মিডিয়ায় গতিবিধি, বেড়াতে যাওয়ার টিকিটের দাম, আইটি রিটার্ন ফাইল এমনকি একাধিক স্থাবর ও অস্থাবর সম্পত্তির নিরিখে তাঁর জিএসটি ফাইল মিলিয়ে দেখে নিতে পারবেন কেন্দ্রীয় আধিকারিকরা। ফলে অসাধু ব্যবসায়ীদের পক্ষে আর কোনোমতেই কর ফাঁকি দেওয়া সম্ভব হবে না।