Thursday, June 13, 2024
রাজ্য​

Modi Govt: পশ্চিমবঙ্গের স্বাস্থ্য পরিকাঠামোর উন্নয়নে ৪,৪০০ কোটি টাকা দিচ্ছে কেন্দ্রের মোদী সরকার

কলকাতা ট্রিবিউন ডেস্ক: পশ্চিমবঙ্গের স্বাস্থ্য পরিকাঠামোকে ঢেলে সাজাতে আরও উদ্যোগী হল কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকার (Modi Govt)। এবার বাংলার (West Bengal) স্বাস্থ্য পরিকাঠামোর (health infrastructure) উন্নয়নের জন্য ৪,৪০০ কোটি টাকা বরাদ্দ করল কেন্দ্রীয় সরকার। আগামী চার বছরে রাজ্যের স্বাস্থ্য পরিকাঠামোর উন্নয়নে এই টাকা খরচ করা হবে।

এই বরাদ্দের বিষয়ে রাজ্যের স্বাস্থ্য অধিকর্তা অজয় চক্রবর্তী জানান, ‘‌কেন্দ্রের তরফে পশ্চিমবঙ্গের স্বাস্থ্য খাতের উন্নয়নের জন্য ৪ হাজার ৪০২ কোটি টাকার প্যাকেজ ঘোষণা করা হয়েছে। এর মধ্যে ৬৩ শতাংশ অর্থ গ্রামীণ স্বাস্থ্য পরিকাঠামো উন্নয়নে খরচ করা হবে। বাকি ৩৭ শতাংশ অর্থ শহরাঞ্চলের স্বাস্থ্য পরিকাঠামোর উন্নয়নে খরচ করা হবে।’‌

রাজ্য স্বাস্থ্য দফতর তরফে খবর, ‘রাজ্যের স্বাস্থ্য পরিকাঠামোকে ঢেলে সাজানো হবে। এর জন্য গ্রামীণ পরিকাঠামোর উন্নয়নের ওপর বিশেষ জোর দেওয়া হয়েছে। প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রগুলিতে ন্যূনতম পাঁচ শয্যার ব্যবস্থা করা হচ্ছে। পাশাপাশি, অক্সিজেন সিলিন্ডার ও অ্যাম্বুলেন্সের ব্যবস্থাও করা হচ্ছে।’

স্বাস্থ্য দফতর সূত্রে খবর, রাজ্যে ১,৩০০টি সুস্বাস্থ্য কেন্দ্র তৈরি করা হবে। এছাড়া প্রায় একশোর বেশি প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্র ভাড়া বাড়িতে রয়েছে। যেগুলির অবস্থা অত্যন্ত শোচনীয়। শীঘ্রই সেগুলো সরকারি জমিতে তৈরি করা হবে। এছাড়া অত্যাধুনিক গবেষণাগারও তৈরি করা হবে।

কোচবিহার, জলপাইগুড়ি-সহ ৪টি জেলায় ১০০ শয্যাবিশিষ্ট হাসপাতাল তৈরি করা হবে। ৩টি প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্র প্রতি একটি করে অ্যাম্বুলেন্স দেওয়া হবে।

Modi Govt to give West Bengal govt rs 4400 Crore for health infrastructure

Also Read: