Monday, July 22, 2024
দেশ

পূর্ব লাদাখে পৃথিবীর সবথেকে উঁচু সড়কপথ তৈরি করল ভারত

লাদাখ: ফের ভারতের মুকুটে নয়া পালক। নতুন রেকর্ড গড়ে পূর্ব লাদাখে পৃথিবীর সবথেকে উঁচু সড়কপথ নির্মাণ করল ভারত। বুধবার কেন্দ্রীয় সরকারের তরফে এই তথ্য জানানো হয়েছে। ১৯,৩০০ ফুট উচ্চতায় নির্মিত হয়েছে এই সড়কপথটি। যা মাউন্ট এভারেস্টের বেস ক্যাম্পের চেয়েও বেশি উচ্চতায় অবস্থিত। নেপালে অবস্থিত এভারেস্টের দক্ষিণ বেস ক্যাম্পের উচ্চতা ১৭,৫৯৮ ফুট এবং তিব্বতে অবস্থিত উত্তর বেস ক্যাম্পের উচ্চতা ১৬,৯০০ ফুট।

রাস্তাটি পূর্ব লাদাখের চুমার সেক্টরের গুরুত্বপূর্ণ শহরগুলিকে সংযুক্ত করেছে। এই সড়ক নির্মাণের ফলে লাদাখের সমাজ- অর্থনীতিতে ব্যাপক উন্নতি বয়ে নিয়ে আসবে বলে মনে করা হচ্ছে। এছাড়া লাদাখের পর্যটন শিল্পও ত্বরান্বিত হবে।

এতদিন পৃথিবীর সবথেকে উঁচু সড়কপথের রেকর্ড ছিল বলিভিয়ার দখলে। বলিভিয়ার সর্বোচ্চ সড়কটি ১৮,৯৫৩ ফুট উচ্চতায়। এবার তাদের সেই রেকর্ড ভেঙে দিল ভারত।


প্রসঙ্গত, বাণিজ্যিক উড়ানগুলি সাধারণত ৩০ হাজার ফুট উচ্চতায় উড়ে। সেদিক থেকে দেখা যাচ্ছে, এই সড়ক পথ সেই উচ্চতার অর্ধেকের বেশি (১৯,৩০০ ফুট উচ্চতা) অতিক্রম করে ফেলেছে।

তবে শীতকালে এই এলাকার তাপমাত্রা -৪০ ডিগ্রিতে নেমে আসেন। স্বাভাবিকের তুলনায় অক্সিজেনের মাত্রা ৫০ শতাংশ কমে আসে। সেদিক দিয়ে বলতে গেলে এই ধরনের কঠোর এবং কঠিন ভূখণ্ডে এই সড়কপথের রক্ষণাবেক্ষণ ভারতের কাছে বড় একটা চ্যালেঞ্জের বিষয়।