Sunday, July 21, 2024
দেশ

২০১৯ সালে বিশ্বে অর্থনীতিতে শীর্ষে থাকবে ভারত, বলছে আইএমএফ

নয়াদিল্লি: ২০১৯ সালে বিশ্বের উঠতি অর্থনীতির দেশগুলোর মধ্যে শীর্ষস্থানে থাকবে ভারত। আন্তর্জাতিক অর্থ ভাণ্ডার (আইএমএফ) এক পরিসংখ্যানে এ তথ্য দেয়া হয়েছে। তাদের পরিসংখ্যানে উঠে এসেছে যে, চিনকে টেক্কা দিয়ে আগামী এক বছরের মধ্যে ভারতের অর্থনৈতিক সমৃদ্ধির হার ৭.৪ শতাংশ হবে। ২০১৭ সালে এই বৃদ্ধির হার ছিল ৬.৭ শতাংশ। এই বৃদ্ধির মূল কারণ হবে মুদ্রা বিনিময়ে সার্বিক বৃদ্ধি ও জিএসটির প্রয়োগ যা বিনিয়োগ ও বেসরকারি বাজারের অর্থনৈতিক বৃদ্ধিকেও অনেকটাই এগিয়ে নিয়ে যাবে।

আইএমএফ-এর পূর্বাভাস, বিশ্বে সবচেয়ে দ্রুত গতিতে এগিয়ে চলা দেশগুলির মধ্যে সবার সামনে থাকা চিনকেও ছাপিয়ে যাবে ভারত। এ বছর চিনের আর্থিক বৃদ্ধির হার পৌঁছবে ৬.৬ শতাংশে। আর আগামী বছর তা আরও কমে হবে ৬.২ শতাংশ। ট্রাম্প প্রশাসনের পণ্য শুল্ক নীতির জন্য্ই চিনের অর্থনৈতিক স্বাস্থ্য কিছুটা বেহাল হবে বলে মনে করছে আইএমএফ।

আইএমএফ-এর ‘ওয়ার্ল্ড ইকনমিক আউটলুক রিপোর্ট’ বলছে, ২০১৭ সালের তুলনায় আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দামবৃদ্ধি ও বিশ্বের আর্থিক পরিস্থিতি জটিলতর হয়ে পড়ার পরেও ভারতের আর্থিক বৃদ্ধির হার চলতি বছর ও আগামী বছরে যথাক্রমে ৭.৩ এবং ৭.৪ শতাংশে পৌঁছনোর সম্ভাবনা যথেষ্টই জোরালো।

প্রসঙ্গত, বিশ্বে সবচেয়ে দ্রুত গতিতে এগিয়ে চলা দেশগুলির মধ্যে এখন শীর্ষেস্থানে রয়েছে চিন। এ বছর চিনের আর্থিক বৃদ্ধির হার হবে ৬.৬ শতাংশে। আর আগামী বছর তা আরও কমে হবে ৬.২ শতাংশ। ট্রাম্প প্রশাসনের পণ্য শুল্ক নীতির জন্যই চিনের অর্থনীতি কিছুটা বেহাল হবে বলে মনে করছে আইএমএফ।