Wednesday, May 29, 2024
রাজ্য​

মমতা সরকারের সাহায্য ছাড়াই পশ্চিমবঙ্গে চালু করা হবে আয়ুষ্মান ভারত প্রকল্প, প্রতিশ্রুতি বিজেপির

কলকাতা ট্রিবিউন ডেস্ক: নির্বাচনী ইস্তেহারে বড় ঘোষণা বিজেপির। সোমবার কলকাতা প্রেস ক্লাবে এক সাংবাদিক বৈঠকে বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার ঘোষণা দেন, রাজ্য সরকারের সহযোগিতা ছাড়াই পশ্চিমবঙ্গে আয়ুষ্মান ভারত প্রকল্প চালু করবে কেন্দ্রের মোদী সরকার।

কেন্দ্রীয় সরকারের আয়ুষ্মান ভারত প্রকল্পে বছরে ৫ লাখ টাকা পর্যন্ত স্বাস্থ্যবিমার সুবিধা পায় একটি পরিবার। এই প্রকল্পের অধীনে থাকলে গোটা দেশে বিভিন্ন হাসপাতালে চিকিৎসার সুবিধা পাওয়া যায়। 

যদিও তৃণমূল সরকারের দাবি, এটি পশ্চিমবঙ্গ সরকারের স্বাস্থ্য সাথী প্রকল্পের নকল করে বানানো হয়েছে। এই প্রকল্প চালু করতে হলে রাজ্য সরকারকে ৪০ শতাংশ টাকা দিতে হয়। এছাড়া এই প্রকল্পের নথিতে থাকবে প্রধানমন্ত্রীর নাম ও ছবি। যা মানতে রাজি নন মমতা বন্দ্যোপাধ্যায়। যার ফলে পশ্চিমবঙ্গে চালু করা হয়নি এই প্রকল্প।

সুকান্ত মজুমদার বলেন, পশ্চিমবঙ্গ সরকারের সহযোগিতা ছাড়াই রাজ্যে আয়ুষ্মান ভারত চালু করবে মোদী সরকার। এজন্য রাজ্য সরকারকে কোনও টাকা দিতে হবে না। ৭০ বছরের বেশি বয়সী নাগরিকরা এই প্রকল্পের সুবিধা পাবেন। এই প্রকল্পের সুবিধার জন্য সরাসরি অনলাইনে নাম নথিভুক্তির জন্য আবেদন করতে পারবেন। নথিভুক্তির পর নির্দিষ্ট হাসপাতালগুলিতে বিনামূল্যে চিকিৎসা সেবা পাবেন।

বিজেপির দাবি, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জনপ্রিয়তার ভয় পশ্চিমবঙ্গে এই প্রকল্প চালু করতে দিচ্ছে না মমতা সরকার। এর ফলে বঞ্চিত হচ্ছে বাংলার কোটি কোটি মানুষ।