Monday, July 22, 2024
দেশ

গগনচুম্বী ‘বুর্জ খলিফা’ বানাচ্ছে গুজরাট, রাজ্যের ৫ শহরকে অনুমতি

আমদাবাদ: গগনচুম্বী অট্টালিকা বা উচ্চতম ভবন বানাতে চলেছে গুজরাট। ঠিক যেমন দুবাইয়ের বুর্জ খলিফা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর রাজ্য গুজরাটের ৫ শহরকে সেই অনুমতি দেওয়া হয়েছে। বুধবার বিজয় রুপানী সরকার তাতে চূড়ান্ত অনুমোদন দিয়েছে।

নতুন এই নির্দেশ অনুসারে, পাঁচ শহর ১০০ মিটারের চেয়েও বেশি উচ্চতার বিল্ডিং তৈরি করতে পারবে। আকাশচুম্বী বহুতল বানাতে পারবে এই পাঁচ শহর হলো- আহমেদাবাদ, গান্ধীনগর, সুরাট, রাজকোট এবং বরোদা। বুধবার গুজরাট সরকার তাদের নিজেদের অফিশিয়াল টুইটার অ্যাকাউন্টে টুইট করে জানিয়েছে, গুজরাটের পাঁচটি শহর গগনচুম্বী বহুতল নির্মাণ করতে পারবে। মুখ্যমন্ত্রী বিজয় রুপানীর মন্ত্রিসভা এই প্রস্তাবে চূড়ান্ত অনুমোদন দিয়েছেন।

আগেই গুজরাটের মুখ্যমন্ত্রী বিজয় রূপাণী এই পাঁচ শহরকে ৭০ তলার বেশি বাড়ি বানানোর অনুমতি দিয়েছিলেন। ২০২০ সালের আগস্টে দেওয়া ওই অনুমতির পর ‘স্কাইস্ক্র্যাপার’ বা গগনচুম্বী বহুতল নির্মাণের ব্যাপারে পরামর্শ চাওয়া হয়েছিল রাজ্য সরকারের কাছে। এদিন তাতে অনুমোদন দিল গুজরাট সরকার।

আগের নিয়ম অনুযায়ী, এই পাঁচ শহর-সহ গোটা গুজরাটে ২৩ তলা এবং ৭০ মিটারের বেশি ভবন নির্মাণ করা যেত না। তবে নতুন এই নিয়মের ফলে ১০০ মিটারের বেশি উচ্চতার গগনচুম্বী বহুতল নির্মাণ করা যাবে। গুজরাটের বেসরকারি রিয়েল এস্টেট সংস্থাগুলির শীর্ষ সংগঠন সিআরইডিএআই মনে করছে, রাজ্য সরকারের নয়া সিদ্ধান্তের ফলে আমরা দুবাইয়ের বুর্জ খলিফার মতো গগনচুম্বী বহুতল বানাতে পারবো। এমনকি, তার থেকেও আকাশচুম্বী বহুতলও বানিয়ে ফেলতে পারি। Times Now