Tuesday, July 16, 2024
Latestদেশ

ভারতের অর্থনৈতিক সঙ্কট সাময়িক, কেটে যাবে: আইএমএফ প্রধান

দাভোস: বর্তমানে অর্থনীতির বেহাল দশা ভারতের। তবে এই অবস্থা সাময়িক সময়ের জন্য। এমনটাই জানালেন, আইএমএফ প্রধান ক্রিস্টিনা জর্জিয়েভা। শুক্রবার সুইজারল্যান্ডের দাভোসে বিশ্ব অর্থনৈতিক ফোরামে যোগ দিয়ে তিনি বলেন, এই পরিস্থিতি দ্রুত বদলে যাবে।

আইএমএফ প্রধান আরও বলেন, অক্টোবর ২০১৯-এ আইএমএফ যখন বিশ্ব অর্থনৈতিক ফোরাম সম্পর্কে ঘোষণা করেছিল তার থেকে ২০২০ সালের জানুয়ারিতে ভারতের অর্থনীতির পরিস্থিতি অনেকটাই ভালো।

ক্রিস্টিনা জর্জিয়েভা বলেন, সম্প্রতি চিন ও আমেরিকার মধ্যে প্রথম বাণিজ্যিক চুক্তির পরে বাণিজ্যিক উত্তেজনা খানিকটা প্রশমিত হয়েছে। পাশাপাশি, কর ছাড়ের বিষয়টিও উল্লেখ করে তিনি বলেন, এগুলি পজেটিভ দিক। তিনি বলেন, বিশ্ব অর্থনীতির পক্ষে ৩.৩০ শতাংশ বৃদ্ধির হার মোটেও ভালো ব্যাপার নয়।


আইএমএফ প্রধান বলেন, গতি এখনও মন্থর। আমরা চাই অর্থনৈতিক নীতি আরও আক্রমণাত্মক হোক। আমরা চাই আরও গতি এবং পরিকোঠামোগত পুনর্বিন্যাস। তিনি বলেন, উদীয়মান বাজারও এগিয়ে চলেছে।

ক্রিস্টিনা জর্জিয়েভা আরও বলেন, আমরা ভারতের মতো বড় বাজারে অর্থনীতির বেহাল দশা লক্ষ করেছি। কিন্তু আমরা বিশ্বাস করি এটা সাময়িক। আমরা আশা করি পরিস্থিতি বদলাবে।