Monday, April 29, 2024
দেশ

শিক্ষাপ্রতিষ্ঠানে পরা যাবে না ধর্মীয় পোশাক, অন্তবর্তীকালীন নির্দেশ আদালতের

কলকাতা ট্রিবিউন ডেস্ক: গত কয়েকদিন ধরে হিজাব ইস্যুতে উত্তাল গোটা দেশ। কর্ণাটকের বেশ কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানে হিজাব নিষিদ্ধ করা হয়। এই সিদ্ধান্তের প্রতিবাদে মুসলিম পড়ুয়ারা আদালতে মামলা দায়ের করেন। শুক্রবার সেই মামলার অন্তবর্তীকালীন নির্দেশ দিল আদালত।

অন্তবর্তী নির্দেশে আদালত বলেছে, শুনানি চলাকালীন শিক্ষা প্রতিষ্ঠান সকল ধর্মের পড়ুয়াদের ধর্মীয় পোশাক পরে আসা যাবেনা। আদালত জানিয়েছে, যে সমস্ত শিক্ষা প্রতিষ্ঠানে কর্তৃপক্ষের নির্দিষ্ট করে দেয়া রয়েছে, সেখানে কোনো ধর্মীয় পোশাক পরা যাবে না।

হিজাব ইস্যুতে উত্তাল হয়ে পড়ায় কর্ণাটক সরকার রাজ্যের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়। আদালত রাজ্য সরকারকে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার নির্দেশ দিয়েছে। আদালতের পর্যবেক্ষণ, পোশাক নিয়ে বিতর্কের কারণে শিক্ষাপ্রতিষ্ঠান গুলি বন্ধ থাকলে পড়ুয়াদের পড়াশোনার ক্ষতি হবে। তাই যত দ্রুত সম্ভব শিক্ষাপ্রতিষ্ঠান গুলি খুলে দেওয়া হোক।

আদালতে দায়ের করা পিটিশনের পরবর্তী শুনানি ১৪ ফেব্রুয়ারি বেলা আড়াইটে। এদিকে, অন্তবর্তীকালীন নির্দেশের পরে কিছু আবেদনকারী অন্তবর্তীকালীন নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হওয়ার কথাও ভাবছেন বলে খবর। তাদের দাবি, ধর্মাচারণ সংবিধান প্রদত্ত অধিকার, সেখানে কোনো বিধিনিষেধ থাকতে পারে না।

কিন্তু সুপ্রিম কোর্ট ইতিমধ্যেই পিটিশন গ্রহণ করতে রাজি হয়নি। সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি বলেছেন, ‘দয়া করে বিষয়টি জাতীয় স্তরে ছড়িয়ে দেবেন না। সঠিক সময় এলেই, একমাত্র আমরা হস্তক্ষেপ করব।’