Saturday, April 27, 2024
আন্তর্জাতিক

মেয়েদের ট্যাক্সি চড়া নিয়ে নয়া ফতোয়া জারি তালিবানের

কলকাতা ট্রিবিউন ডেস্ক: তালিবান রাজে আফগানিস্তানে মহিলাদের ওপর দমন-পীড়ন অব্যাহত। একের পর এক ফতোয়া জারি করা হচ্ছে মহিলাদের বিরুদ্ধে। এবার মেয়েদের ট্যাক্সি চড়া নিয়ে নির্দেশিকা জারি করল তালিবান সরকার।

নয়া নির্দেশিকায় বলা হয়েছে, ট্যাক্সিতে উঠতে গেলে মেয়েদের হিজাব পরতেই হবে, ক্ষেত্রবিশেষে পরতে হবে বোরখা। ট্যাক্সি চালকদের জন্যেও রয়েছে একগুচ্ছ নিয়ম। প্রোপাগেশন অফ ভার্চু ও প্রিভেনশন অফ ভাইস মন্ত্রণালয় এই নির্দেশিকা জারি করেছে।

রবিবার জারি করা এই নির্দেশিকায় বলা হয়েছে, নারীরা হিজাব না পরলে তাদের ট্যাক্সিতে নেয়া যাবে না। কোনও নারী যদি ৭২ কিলোমিটার বা তার বেশি দূরত্বে যেতে চান, তাহলে তার সঙ্গে পুরুষ আত্মীয় থাকতেই হবে।

ট্যাক্সি চালকদের বলা হয়েছে, তাদের লম্বা দাড়ি রাখতে হবে। তাদের প্রার্থনার জন্য থামতে হবে। তারা ট্যাক্সিতে কোনও গান বাজাতে পারবেন না।

উল্লেখ্য, গত আগস্টে তালিবান আফগানিস্তানের ক্ষমতা দখলের পর তারা নারীদের অধিকারে হস্তক্ষেপ করছে। অধিকাংশ নারী কাজে ফিরতে পারেননি। মেয়েদের শিক্ষার সুযোগ কমেছে। মেয়েদের অনেক সেকেন্ডারি স্কুল বন্ধ হয়ে গেছে। দেয়ালে মেয়েদের পোস্টারে কালি লেপে দেওয়া হয়েছে।