Monday, April 29, 2024
দেশ

সুশাসনের তালিকায় শীর্ষে গুজরাট, সবার শেষে বাংলা

কলকাতা ট্রিবিউন ডেস্ক: আজ ২৬ ডিসেম্বর সুশাসন দিবস। এদিন সুশাসনের নিরিখে কোন রাজ্য কত নম্বরে সেই তালিকা প্রকাশিত হয়েছে। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এই তালিকা প্রকাশ করেন। গুড গভর্নেন্স ইনডেক্স ২০২১ (Good Governance Index 2021) র‌্যাঙ্কিংয়ে শীর্ষে উঠে এসেছে গুজরাট। তালিকায় সবার নীচে পশ্চিমবঙ্গ।

সূচক অনুসারে, ২০ টি রাজ্য ২০২১ সালে তাদের GGI স্কোর উন্নত করেছে। অমিত শাহ এদিন বিজ্ঞান ভবনে সুশাসন দিবসে প্রশাসন সংস্কার ও জনঅভিযোগ বিভাগ (DARPG) দ্বারা প্রস্তুত এই তালিকা প্রকাশ করেন।

দিল্লি কেন্দ্রশাসিত অঞ্চলের মধ্যে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে রয়েছে। জম্মু ও কাশ্মীর ২০১৯ থেকে ২০২১ এর মধ্যে GGI সূচকে ৩.৭ শতাংশ উন্নতি করেছে।

কৃষি, শিল্প-বাণিজ্য, শিক্ষা, জনস্বাস্থ্য, পরিকাঠামো, আর্থিক পরিচালন ব্যবস্থা, সামাজিক ন্যায় ও উন্নয়ন, আইন ব্যবস্থা ও জননিরাপত্তা, পরিবেশ এবং জনমুখী শাসনের মতো বিষয়গুলো বিবেচনা করে এই রিপোর্ট পেশ করা হয়েছে।

কেন্দ্রের রিপোর্টে পশ্চিমবঙ্গ শুধুমাত্র পরিকাঠামো এবং জনপরিষেবা ক্ষেত্রে ভালো ফল করেছে। এই রিপোর্টকে বিজেপির মনগড়া বলে দাবি করেছে তৃণমূল।

রাজ্যসভার সাংসদ সুখেন্দুশেখর রায় এই রিপোর্ট সম্পর্কে বলেন, ‘এই রিপোর্ট বিজেপির মনগড়া রিপোর্ট। সামনে বেশ কয়েকটি রাজ্যে ভোট তাই সেই রাজ্যেগুলিকে আগে দেখানো হয়েছে। মনে রাখতে হবে- শিক্ষাক্ষেত্রে পশ্চিমবঙ্গ দেশের মধ্যে প্রথম।’ উল্লেখ্য, সামনেই গোয়ায় বিধানসভা ভোট। সূচকে গোয়া দ্বিতীয় স্থানে রয়েছে।