Saturday, April 27, 2024
দেশ

৩ জানুয়ারি থেকে ১৫- ১৮ বছর বয়সীদের টিকাকরণ শুরু হবে: মোদী

কলকাতা ট্রিবিউন ডেস্ক: শনিবার জাতির উদ্দেশ্যে দেওয়া ভাষণে বড় ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি বলেন, আগামী ৩ জানুয়ারি থেকে ১৫ থেকে ১৮ বছর বয়সীদের টিকাকরণ শুরু হবে। পাশাপাশি ১০ জানুয়ারি থেকে কো-মর্বিডিটি সম্পন্ন ষাটোর্ধ্ব ব্যক্তিদের বুস্টার ডোজ দেওয়া হবে। স্বাস্থ্যকর্মী ও করোনা যোদ্ধাদেরও বুস্টার ডোজ দেওয়া হবে।

শনিবার রাত পৌনে ১০ টা নাগাদ জাতির উদ্দেশে ১৩ মিনিট ভাষণ দেন মোদী। স্বল্প সময়ের এই ভাষণেই তিনটি বড় ঘোষণা করেন প্রধানমন্ত্রী।

মোদী বলেন, করোনা এখনও পুরোপুরি চলে যায়নি। নতুন ভারিয়েন্ট ওমিক্রন। ভারতে ওমিক্রন আক্রান্তের খোঁজ মিলছে। এই পরিস্থিতিতে আমাদের করোনা বিধি যথাযতভাবে পালন করতে হবে। মানুষকে অযথা আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়েছেন তিনি। নিজেকে সুরক্ষিত রাখার জন্য মাস্ক পরা এবং হাত ধোয়ার মতো কোভিড প্রোটোকল অনুসরণ করার আহ্বান জানান নমো।

মোদী জানান, দেশের স্বাস্থ্য পরিকাঠামো পুরোপুরি তৈরি। দেশে ১৮ লাখ আইসোলেশন বেড ও লক্ষাধিক আইসিইউ বেড প্রস্তুত রয়েছে।’

প্রধানমন্ত্রী বলেন, কোভিড মহামারীর বিরুদ্ধে সবচেয়ে বড় অস্ত্র হল সমস্ত করোনা বিধি মেনে চলা এবং দ্বিতীয় অস্ত্র হল টিকাকরণ।

প্রধানমন্ত্রী আরও বলেন, ভারতে ১৪১ কোটি কোভিড ভ্যাকসিন ডোজ পরিচালনার লক্ষ্য অতিক্রম করেছে। এটি সমস্ত দেশবাসীর সম্মিলিত প্রচেষ্টা এবং ইচ্ছার কারণে সম্ভব হয়েছে বলে মোদী জানান।