Tuesday, May 21, 2024
দেশ

জ্বালানির দাম লিটার প্রতি ২০ টাকা কমাতে ৬ মাসের মধ্যে নতুন নিয়ম আনছে কেন্দ্র

কলকাতা ট্রিবিউন ডেস্ক: লাগাতার পেট্রোল-ডিজেলের দাম বেড়েই চলেছে। ডিজেল দেশের বিভিন্ন রাজ্যে সেঞ্চুরি হাঁকাতে চলেছেন। জ্বালানির দাম বাড়ায় নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দামও বেড়েছে। লাফিয়ে লাফিয়ে জ্বালানির দাম বাড়ায় তীব্র অস্বস্তিতে কেন্দ্রীয় সরকার। এবার জ্বালানির দাম কমাতে উদ্যোগী হলো কেন্দ্র।

কেন্দ্রীয় পরিবহন মন্ত্রী (Minister for Road Transport & Highways) নীতিন গড়করি (Nitin Gadkari) জানিয়েছেন, আগামী ৬ মাসের মধ্যেই নতুন গাড়িতে ফ্লেক্স ফুয়েল ইঞ্জিন (Flex fuel engine) বাধ্যতামূলক করা হবে। এটা করা হলে পেট্রোল-ডিজেলের পাশাপাশি ইথানল ব্যবহার করে গাড়ি চালানো যাবে। তাহলে অন্ততপক্ষে প্রতি লিটার পেট্রোল-ডিজেলে ২০ টাকা সাশ্রয় হবে।

বর্তমানে লিটার প্রতি ইথানলের দাম ৬০ থেকে ৭০ টাকা। পেট্রোল-ডিজেলের তুলনায় যা সস্তা। সাধারণ মানুষের কথা ভেবেই এবার এই সিদ্ধান্ত নিতে চলেছে কেন্দ্রীয় সরকার।

নীতিন গড়করি জানিয়েছেন, এ বিষয়ে বিস্তারিত সিদ্ধান্ত নিতে খুব শীঘ্রই আলোচনায় বসতে চলেছে কেন্দ্রীয় সরকার। বৈঠকের পরেই বিজ্ঞপ্তি জারি করা হবে। এটি কার্যকর করা হলে দূষণও অনেকটাই কমবে। অর্থাৎ, একদিকে দামেও যেমন সাশ্রয় হবে তেমনি পরিবেশও বাঁচবে।