Friday, May 17, 2024
রাজ্য​

ঘূর্ণিঝড় ইয়াস মোকাবিলায় বৈঠকে অমিত শাহ-মমতা

কলকতা: ইতিমধ্যেই রাজ্যে ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাব শুরু হয়ে গিয়েছে। উপকূলবর্তী এলাকায় ঝড়, বৃষ্টি শুরু হয়েছে। দীঘা উপকূলে লাল সতর্কতা জারি হয়েছে। ইয়াস মোকাবিলায় সোমবার পশ্চিমবঙ্গ, অন্ধ্রপ্রদেশ এবং ওড়িশার মুখ্যমন্ত্রী এবং আন্দামান-‌নিকোবর দ্বীপপুঞ্জের উপ-‌রাজ্যপালের সঙ্গে বৈঠক করলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

শনিবারই রাজ্যগুলিকে ইয়াস মোকাবিলায় প্রস্তুতি নিতে চিঠি দিয়েছিল কেন্দ্র। রবিবার ক্ষয়ক্ষতি এড়াতে উচ্চ পর্যায়ের বৈঠক করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বৈঠকে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং বিদ্যুৎ, টেলিকম বিভাগের আধিকারিকরা। ক্ষয়ক্ষতি এড়াতে কি কি পদক্ষেপ নেওয়া হয়েছে, তা খতিয়ে দেখেন মোদী।

সোমবারের বৈঠকে ইয়াস মোকাবিলা নিয়ে বিস্তারিত পর্যালোচনা করেন অমিত শাহ। পশ্চিমবঙ্গের তরফে বৈঠকে উপস্থিত ছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়। ভিডিও কনফারেন্সের মাধ্যমে ভার্চু্য়াল বৈঠক করেন তাঁরা।

আবহাওয়া দফতর জানিয়েছে, বুধবার দুপুরে ওড়িশার পারাদ্বীপ ও পশ্চিমবঙ্গের সাগরের মধ্যে দিয়ে স্থলভাগে আছড়ে পড়তে পারে ইয়াস। এদিকে, করোনাকালে রোগীদের অক্সিজেন চাই। তাই অক্সিজেন ও ভ্যাকসিন সরবরাহে যেন কোনও অসুবিধা না ঘটে সেদিকে নজর রাখতে বলেন স্বরাষ্ট্রমন্ত্রী।