Friday, April 26, 2024
দেশ

হিন্দু সংস্কৃতি রক্ষার জন্য পর্তুগিজদের ধ্বংস করা মন্দিরগুলি পুনর্নির্মাণ করা হবে: প্রমোদ সাওয়ান্ত

কলকাতা ট্রিবিউন ডেস্ক: পর্তুগিজ শাসনের সময় ধ্বংস হওয়া মন্দিরগুলি গোয়ার স্বাধীনতা লাভের ৬০ তম বছরে পুনর্নির্মাণ করা দরকার। গত মঙ্গলবার এ কথা বলেন মুখ্যমন্ত্রী প্রমোদ সাওয়ান্ত। মানগুয়েশিতে উন্নয়ন পরিকাঠামোর উদ্বোধন অনুষ্ঠানে বক্তব্য রাখার সময় এ কথা বলেন তিনি।

তিনি বলেন, পর্তুগিজ শাসনামলে ধ্বংস হওয়া কিছু মন্দির আমাদের পূর্বপুরুষদের দ্বারা পুনঃনির্মিত হয়েছিল। এখন সরকারও এই মন্দিরগুলির কিছু সৌন্দর্যায়নে সাহায্য করেছে — যেমন ভার্নার মহলসা মন্দির। এটি দেশের মন্দিরগুলির মধ্যে যেটি ধ্বংস করা হয়েছিল এবং পুনর্নির্মাণ করা হয়েছিল। এটি গোয়ানদের জন্য গর্বের বিষয়।

মুখ্যমন্ত্রী বলেন, আরও মন্দির আছে যেগুলো পুনঃনির্মাণ করা বাকি আছে। গোয়ার স্বাধীনতার ৬০ তম বছরে পর্তুগিজরা ধ্বংস করা মন্দিরগুলির পুনর্নির্মাণ শুরু করতে চাই।

এদিকে, এমজিপি নেতা রামকৃষ্ণ সুদিন ধাবলিকা বলেন, তথাকথিত ধ্বংস হওয়া মন্দিরগুলি পর্তুগিজরা তাদের শাসনামলে পুনঃনির্মাণ করেছিল। আমি জানি না মুখ্যমন্ত্রী কী ধরনের বিবৃতি দিচ্ছেন। আমি বুঝতে পারছি না তার মনে কি আছে এবং তিনি সাম্প্রদায়িক বিবৃতি দেওয়ার চেষ্টা করছেন কিনা।

সুদিন বলেন, গোয়ায় সব সম্প্রদায়ের মানুষ মিলেমিশে বসবাস করে। গণেশ উৎসবের সময় সমস্ত সম্প্রদায় আমাকে দেখতে আসে। ক্যাথলিক এবং মুসলমানরা আমাকে দেখতে আসে। আমিও তাদের পরিদর্শন করি। ২৫ ডিসেম্বর বড়দিন, আমরা প্রতিটি বাড়িতে যাব এবং আমরা বন্ধুদের সাথে উদযাপন করব, তাহলে প্রশ্ন কোথায়? তিনি জিজ্ঞাসা করলেন।

সুদিনের দাবি, এ ধরনের বক্তব্য রাজনৈতিক। জনগণের এটিকে গুরুত্ব সহকারে নেওয়া উচিত নয়।