Saturday, May 18, 2024
রাজ্য​

সরকারি টাকা বিনোদনে খরচ নয়, পুজোয় রাজ্য সরকারের অনুদান মামলায় নির্দেশ হাইকোর্টের

কলকাতা: করোনার ভয়াল থাবায় নাজেহাল গোটা বিশ্ব। গণেশ চতুর্থীর পর মহারাষ্ট্রে প্রবল হারে ছড়িয়েছিল করোনার সংক্রমণ। এবার দুর্গা পুজোয় বিপুল সংক্রমণের আশঙ্খা থেকেই যাচ্ছে। উৎসবে সামাজিক দূরত্ব মেনে চলা সম্ভব কিনা তা নিয়ে উঠছে প্রশ্ন। তার উপর রাজ্য সরকার দুর্গা পুজো কমিটিগুলিকে ৫০ হাজার টাকা করে অনুদান দিচ্ছে। যার বিরোধিতা করে কলকাতা হাইকোর্টে (Calcutta high court) জনস্বার্থ মামলা দায়ের করেন আইনজীবী সব্যসাচী চ্যাটার্জী।

সেই মামলার রায়ে হাইকোর্ট জানিয়েছে, সরকারি টাকা বিনোদনের কাজে ব্যবহার করা যাবে না। অনুদানের ৭৫% শতাংশ টাকা পুলিশ ও জনগণের সমন্বয় ও মাস্ক-স্যানিটাইজার কেনায় খরচ করতে হবে। বাকি ২৫ শতাংশ ব্যয় করতে হবে পুলিশ-জনসংযোগে৷

করোনা আবহে দুর্গা পুজোয় ক্লাব এবং মণ্ডপগুলিকে ৫০ হাজার টাকা করে অনুদান দেওয়ার ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। জনস্বার্থ মামলা দায়ের হওয়ার পরে সেই টাকা খরচের নয়া গাইডলাইন বেধে দিল হাইকোর্ট।

অনুদানের টাকা খরচের পূর্ণাঙ্গ গাইডলাইন:

  • ৭৫% শতাংশ টাকা খরচ করতে হবে করোনা মোকাবিলায় মাস্ক-স্যানিটাইজার কেনায়।
  • ২৫ শতাংশ ব্যয় করতে পারবে পুলিশ-জনসংযোগে৷

আদালত রায়ে বলেছে, টাকা খরচের পূর্ণাঙ্গ হিসেব রাজ্য সরকারকে হলফনামা আকারে আদালতে জমা দিতে হবে। কোন খাতে কত টাকা খরচ তার ভাউচার রাখতে হবে। এ সবের দিকে খেয়াল রাখতে হবে প্রশাসনকেই।