Friday, May 3, 2024
দেশ

যোগীর দেখানো পথেই শিন্ডে, ঔরঙ্গাবাদ-ওসমানাবাদের নাম বদল করলো মহারাষ্ট্রের বিজেপি সরকার

কলকাতা ট্রিবিউন ডেস্ক: উত্তরপ্রদেশের পর এবার মহারাষ্ট্রে নাম বদলের হিড়িক। ২ টি শহরের নাম বদল করলো একনাথ শিন্ডে পরিচালিত সরকার। প্রশাসনের তরফে জানানো হয়েছে, ঔরঙ্গাবাদ ও ওসমানাবাদ শহরের নাম বদল করা হয়েছে।

শুক্রবার মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে জানান, ‘ঔরঙ্গাবাদ শহরের নাম বদল করে ছত্রপতি শম্ভাজিনগর রাখা হয়েছে। ওসমানাবাদের নাম বদলে রাখা হয়েছে ধারাশিব।

জানা গেছে, প্রায় এক বছর আগে ঔরঙ্গাবাদ ও ওসমানাবাদ শহরের নাম বদলের জন্য কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের কাছে আবেদন করেছিল মহারাষ্ট্র সরকার। শুক্রবার তাতে সিলমোহর দেয় অমিত শাহর মন্ত্রক। এরপরেই এই বদল করা হয়েছে।

উল্লেখ্য, ছত্রপতি শিবাজি মহারাজের বড় ছেলের নাম শম্ভাজি। ১৭ শতাব্দীতে মুঘল সম্রাট ঔরঙ্গজেবের নির্দেশে তাঁকে হত্যা করা হয়। শিন্ডে সরকার জানিয়েছে, তাঁকে শ্রদ্ধা জানাতেই ঔরঙ্গাবাদ শহরের নাম বদল করা হয়েছে।

অন্যদিকে, হায়দরাবাদের শেষ নবাব মীর ওসমান আলি খানের নামে ওসমানাবাদ শহরের নামকরণ করা হয়েছিল। এই শহরে মধ্যেই রয়েছে ষষ্ঠ শতাব্দীর গুহা ধারাশিব। বহু প্রাচীন সেই নামেই এবার নাম বদলে দেওয়া হলো।

এদিকে, এই নাম বদলের সিদ্ধান্তের তীব্র বিরোধিতা করেছেন অল ইন্ডিয়া মজলিস-ই-ইত্তেহাদুল মুসলিমিন (AIMIN) নেতা তথা ঔরঙ্গাবাদের সাংসদ ইমতেয়াজ জালেল সরকার। তিনি দাবি করেছেন, শিন্ডে সরকার ধর্মীয় বিভাজনের উস্কানি দিচ্ছে। যদিও সেই অভিযোগ উড়িয়ে দিয়েছে গেরুয়া শিবির।