Saturday, April 27, 2024
দেশ

বাবাকে যোগ্য সম্মান দেয়নি কংগ্রেস: নেতাজি কন্যা অনিতা বসু

কলকাতা ট্রিবিউন ডেস্ক: আজ নেতাজি সুভাষ চন্দ্র বসুর ১২৫ তম জন্মদিন। গোটা দেশে আজ পালিত হচ্ছে পরাক্রম দিবস। জন্মজয়ন্তীতে নেতাজি কন্যা অনিতা বসু পাফ (Anita Bose Pfaff) কংগ্রেসকে নিয়ে নিজের মনোভাব জানালেন। মনোভাব প্রকাশ করতে গিয়ে কংগ্রেসকে আক্রমণ করলেন নেতাজি কন্যা। অভিযোগ তুলতেন নেতাজিকে যোগ্য সম্মান দেয়নি কংগ্রেস।

নেতাজি কন্যার অভিযোগ, বাবাকে যোগ্য সম্মান দেয়নি কংগ্রেস। এখানেই শেষ নয়, বিজেপির (BJP) কট্টর হিন্দুত্ববাদেরও কড়া সমালোচনা করেন অনিতা।

তিনি বলেন, কংগ্রেসের একটা অংশ নেতাজির সঙ্গে অনেক অন্যায় করেছে। নেতাজিকে ভুল বুঝেছে।
আমার বাবা যেহেতু বিদ্রোহী প্রকৃতির ছিলেন, তাঁকে নিয়ন্ত্রণ করা গান্ধীজির পক্ষে কঠিন হত, তাই তিনি নেহরুর প্রতি ঝুঁকেছিলেন। গান্ধীজি নেহরুকে সমর্থন করেছিলেন। কারণ, স্বাধীনতা আন্দোলনে নেতাজি আর শান্তির পথে চলতে চাননি। তিনি অধিকার বুঝে নিতে চেয়েছিলেন সশস্ত্র বিপ্লবের মধ্যে দিয়ে।

বিজেপির কট্টর হিন্দুত্ববাদেরও কড়া সমালোচনা করে অনিতা বলেন, দেশভাগের পরে ধর্মের নামে হানাহানির যেরকম ছবি দেখেছি, তাতে বলতে পারি, হিন্দু হয়েও বাবা কখনওই এই জাতীয় রাজনীতি মেনে নিতেন না।
তিনি কখনই ধর্মের নামে কাউকে মেরে ফেলা বা আঘাত করাকে সমর্থন করতেন না। আর এখন সেটাই হচ্ছে। যা কাম্য নয়। বাবা ধর্মের নামে বিভাজনের ভারতবর্ষের স্বপ্ন দেখেননি।