Monday, May 6, 2024
দেশ

‘প্রথমে আল্লাহ, তারপরে আপনারা’, ভারতীয় উদ্ধারকারী টিমের ভূয়সী প্রশংসা তুরস্কের

কলকাতা ট্রিবিউন ডেস্ক: গত ৬ ফেব্রুয়ারি, তুরস্ক এবং সিরিয়ায় ধারাবাহিক ভূমিকম্পে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। এই ঘটনার কয়েক ঘণ্টার মধ্যে, জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর (এনডিআরএফ) উদ্ধারকারীদের জন্য পাসপোর্ট প্রস্তুত করতে পররাষ্ট্র মন্ত্রকের (এমইএ) অফিস গভীর রাত পর্যন্ত খোলা ছিল।

উদ্ধার কার্যক্রমে তুর্কি কর্তৃপক্ষকে সহায়তা করার লক্ষ্যে ভারত অপারেশন দোস্ত শুরু করে।

প্রতিরক্ষা মন্ত্রক তিনটি C-17 গ্লোবমাস্টার প্লেন সরবরাহ করে। যা ভারতের সমস্ত উদ্ধারকারীদের সরঞ্জাম এবং নিজস্ব ১২টি গাড়ি পাঠাতে সাহায্য করেছে। গাড়ি এবং বিমান থাকায় ভারত অবিলম্বে উদ্ধার কাজ শুরু করতে পারে। অন্যান্য দেশের কিছু উদ্ধারকারী দল যানবাহনের অভাবে অবিলম্বে কাজ করতে পারেনি।

ভারতের উদ্ধারকারীরা স্থানীয় প্রশাসনের উপর বোঝা হতে চাইনি। তাদের দলগুলোর তাঁবু, রেশন এবং জ্বালানি ছিল। সেখানে পৌঁছানো আন্তর্জাতিক দলগুলোর মধ্যে ভারত প্রথম ছিলো।

সোমবার সন্ধ্যায়, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী অভিযানে জড়িত বাহিনীর ১৫২ সদস্যের সাথে দেখা করেন। প্রধানমন্ত্রী মোদী বাহিনীর প্রচেষ্টার প্রশংসা করেছেন। মোদী বলেছেন, এনডিআরএফের উচিত তুরস্ক থেকে শিক্ষনীয় বিষয় নথিভুক্ত করা এবং বিশ্বের সেরা উদ্ধারকারী বাহিনী হওয়ার চেষ্টা করা।

১৫২ জন উদ্ধারকারী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে তাঁদের তুরস্কের অভিজ্ঞতার কথা শেয়ার করেছেন। তাঁরা জানিয়েছেন, তুরস্কের মানুষ বার বার তাঁদের কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। তাঁরা ভারতকে আশীর্বাদ করেছেন।

এক অফিসার তাঁর অভিজ্ঞতার কথা জানিয়ে বলেন, ‘এক যুবক আমায় বলেন, আমি এই দেশের নতুন প্রজন্ম। আগামী প্রজন্ম জানতে পারবে ভারত তুরস্কের জন্য কী করে গেল।’

একজন মহিলা অফিসার জানিয়েছেন, ‘একজন মহিলা আমায় জানিয়েছিলেন, আমরা কাছে প্রথমে আল্লাহ। তারপরে আপনারা।’