Friday, April 26, 2024
রাজ্য​

চুরি, ফিতে, খেলনা বিক্রি করে পড়াশোনা; খড়গপুর IIT’তে চান্স পেলেন ফেরিওয়ালা ছোটন

কলকাতা ট্রিবিউন ডেস্ক: সংসার চালাতে গ্রামে গ্রামে ঘুরে ঘুরে চুরি, ফিতে, খেলনা বিক্রি করতেন ছোটন কর্মকার। রোজগার খুবই সামান্য। কোনও কোনও রোজগার একদম হতোই না। তবে তার স্বপ্ন ছিলো জীবনে বড় কিছু করার। তাই ফেরিওয়ালার কাজের পাশাপাশি লেখাপড়াও করেছেন অত্যন্ত নিষ্ঠার সঙ্গে।‌‌ সাফল্যও পেয়েছেন। সবাইকে তাক লাগিয়ে দিয়ে চান্স পেয়েছেন আইআইটি খড়গপুরে।

বাঁকুড়া জেলার প্রত্যন্ত গ্রাম পাবড়ায় বাড়ি ছোটনের। তার বাবাও পেশায় ফেরিওয়ালা। পরিবারে রয়েছে তার বাবা, মা আর দাদা। তাদের সংসারে নুন আনতে পান্তা ফুরানোর মতো অবস্থা। তাই বাবার সাইকেল নিয়ে ছোটনকেও ফেরি করে চুরি, ফিতে, খেলনা বিক্রি করতে হতো।

ইতিমধ্যেই আইআইটি খড়গপুরে ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ারিং ট্রেড কোর্সে চান্স পেয়েছেন ছোটন। ৪ বছরে তাকে কোর্স ফি দিতে হবে ১২ লাখ টাকা। ভর্তির জন্য দিতে হবে ১ লাখ ১৭ হাজার টাকা। কিন্তু এত টাকা কোথা থেকে জোগাড় হবে?

জানা গিয়েছে, কাউন্সেলিংয়ের জন্য প্রয়োজন ছিল ৩৫ হাজার। পাড়া প্রতিবেশী, বন্ধু-বান্ধুবের আর্থিক সহায়তায় আইআইটিতে কাউন্সেলিংয়ের টাকা জমা দিতে পেরেছেন ছোটন। কিন্তু ৯ ডিসেম্বরের মধ্যে ভর্তির জন্য জমা দিতে হবে ১ লাখ ১৭ হাজার টাকা। এত টাকা কিভাবে জোগাড় হবে? সেটা নিয়ে দুঃচিন্তায় কর্মকার পরিবার। এ প্রসঙ্গে ছোটন বলেন, ‘ভর্তির জন্য এখনও অনেক টাকা জোগাড় করা বাকি। সরকারি সাহায্য পেলে ভালো হয়।’

ছোটনের মা-বাবা জানিয়েছেন, ‘আমাদের নুন আনতে পান্তা ফুরোয়। সরকারি সাহায্য না পেলে ছেলের পড়াশোনার খরচ চালাতে পারবো না।

ছবি: আনন্দবাজার পত্রিকা