Tuesday, May 7, 2024
দেশ

কাশ্মীরে ৫৯ লাখ টন লিথিয়াম খনির সন্ধান, বিশ্বে সপ্তম ভারত

কলকাতা ট্রিবিউন ডেস্ক: জম্মু ও কাশ্মীরে ৫৯ লাখ টন লিথিয়াম খনির সন্ধান পাওয়া গেছে। এর ফলে লিথিয়ামের পরিমাণের দিক দিয়ে পৃথিবীর সর্বমোটের সাড়ে ৫ পাঁচ শতাংশের মালিকানা ভারতের দখলে। লিথিয়ামের মোট পরিমাণের দিক থেকে সপ্তম অবস্থানে ভারত।

প্রসঙ্গত, বৈদ্যুতিক যানবাহনের ব্যাটারি তৈরিতে লিথিয়ামের ব্যবহার হয়। এটি একটি মূল্যবান ধাতু। এতদিন ইলেকট্রিক গাড়ির জন্য লিথিয়াম বিদেশ থেকে আমদানি হতো ভারতকে। এবার দেশেই সন্ধান মিলল লিথিয়াম খনির। ফলে আগামীদিনে ভারতে লিথিয়াম আরও সস্তা হবে বলে মনে করা হচ্ছে।

খনি বিষয়ক মন্ত্রণালয় জানিয়েছে, জিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়া প্রথমবারের মতো জম্মু ও কাশ্মীরের রিয়াসি জেলার সালাল-হাইমানা এলাকায় ৫ দমমিক ৯ মিলিয়ন অর্থাৎ ৫৯ লাখ টন লিথিয়াম রয়েছে বলে প্রমাণ পেয়েছে।

জিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়া সম্প্রতি খনি বিষয়ক মন্ত্রণালয়কে স্বর্ণ ও লিথিয়ামসহ ৫১টি খনির ব্লক বুঝিয়ে দিয়েছে। এর মধ্যে পাঁচটি ব্লক স্বর্ণের এবং অন্যগুলো পটাশ, মলিবডেনাম, মৌলিক ধাতু ইত্যাদি রয়েছে। খনির ব্লকগুলো ১১টি রাজ্যে রয়েছে। এগুলো হলো জম্মু ও কাশ্মীর (কেন্দ্রশাসিত), অন্ধ্রপ্রদেশ, ছত্তিশগড়, গুজরাট, ঝাড়খন্ড, কর্নাটক, মধ্যপ্রদেশ, ওড়িশা, রাজস্থান, তামিলনাড়ু ও তেলেঙ্গানা।

২০১৮ থেকে ২০১৯ এ পর্যন্ত গবেষণা করে খনির ৫১টি ব্লক চিহ্নিত করেছে জিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়া। লিথিয়ামের পাশাপাশি কয়লা, লিগনাইট মিলিয়ে মোট ৭৮৯৭ মিলিয়ন টন খনিজ সম্পদের খোঁজ পাওয়া গিয়েছে। এই সংক্রান্ত ১৭টি রিপোর্ট কয়লা মন্ত্রকের হাতে তুলে দিয়েছে জিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়া।