Wednesday, July 24, 2024
দেশ

চা বিক্রেতা থেকে মোদীর প্রধানমন্ত্রী হওয়া আমাদের আশাবাদী করে: ইভাঙ্কা

হায়দ্রাবাদ: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কন্যা এবং অন্যতম উপদেষ্টা ইভাঙ্কা ট্রাম্প বলেছেন, একজন চা বিক্রেতা থেকে নরেন্দ্র মোদীর প্রধানমন্ত্রী হওয়াটা পরিবর্তনের আশা জাগিয়েছে। শুধু তাই নয়, মোদীকে ‘গণতন্ত্রের প্রতীক’ হিসেবেও আখ্যা দিয়েছেন ইভাঙ্কা।

বৈশ্বিক উদ্যোক্তা সম্মেলন- ২০১৭ এ যোগ দিতে বর্তমানে হায়দ্রাবাদে অবস্থান করছেন ইভাঙ্কা। মঙ্গলবার সন্ধ্যায় সম্মেলনের উদ্বোধন শেষে বক্তব্য রাখেন ইভাঙ্কা। সম্মেলনের আগে প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে বৈঠক করেন ট্রাম্প কন্যা।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে উদ্দেশ্য করে ট্রাম্প কন্যা বলেন, চা বিক্রেতা থেকে তাঁর (মোদী) এ উত্থান আমাদের পরিবর্তনের জন্য আশাবাদী করে।

ইভাঙ্কা নতুন উদ্যোক্তাদের উৎসাহ দিতে উদাহরণ হিসেবে মোদীর প্রসঙ্গ টেনে বলেন, ‘ছোটবেলায় একজন চা-বিক্রেতা হয়ে জীবন শুরু করে বর্তমানে আপনি ভারতের প্রধানমন্ত্রী। আপনি প্রমাণ করে দিয়েছেন ‘যুগান্তকারী পরিবর্তন’ সত্যিই সম্ভব। ভারতের ১৩০ কোটি মানুষের জন্য আপনি একটি উজ্জ্বল দৃষ্টান্ত’।

ইভাঙ্কা বলেন, আমি প্রধানমন্ত্রী মোদীর প্রশংসা না করে পারছি না। কারণ তিনি দৃঢ়ভাবে বিশ্বাস করেন যে নারীদের উন্নতি ছাড়া বিশ্বের তথা মানবতার উন্নতি সম্ভব নয়।

জিইএস-২০১৭ সম্মেলনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, তার সরকারের মূল এজেন্ডা নারীদের উন্নয়ন। এজন্য এবারের সম্মেলনের প্রতিপাদ্য বিষয় ‘উইমেন ফার্স্ট, প্রসপারিটি ফর অল’।

প্রধানমন্ত্রী ছাড়াও এদিন পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের সঙ্গেও সাক্ষাৎ করেছেন ইভাঙ্কা। এ সময় নারীর ক্ষমতায়ন ও নারী উদ্যোক্তা বিষয়ে আলোচনা করেন তারা।