Monday, May 27, 2024
জীবনযাপন

ইউনেস্কোর সংস্কৃতি-ঐতিহ্যের তালিকায় দুর্গাপুজো

বাঙালির শ্রেষ্ঠ উত্‍সব দুর্গাপুজো এবার স্থান পেতে চলেছে বিশ্বের দরবারে। ইউনেস্কোর বিচারে ঐতিহ্যবাহী বিশ্ব-সংস্কৃতির তালিকায় স্থান পেতে চলেছে দুর্গাপুজো। ২০২০ সালের জন্য ইউনেস্কো যে তালিকা প্রস্তুত করবে সেই তালিকায় স্থান পাওয়ার জন্য মনোনয়ন পেয়েছে দুর্গাপুজো।

ভারতের সংস্কৃতি মন্ত্রণালয়ের সঙ্গীত নাটক অ্যাকাডেমির পক্ষ থেকে প্রতি বছর ভারতের সাংস্কৃতিক প্রতিষ্ঠানের জন্য সুপারিশ পাঠানো হয়। অ্যাকাডেমির ওয়েবসাইটে স্পষ্ট উল্লেখ করা হয়েছে যে, বিভিন্ন সংস্কৃতির মেলবন্ধন হল দুর্গাপুজো। ইউনেস্কোর ২০২০-র তালিকার জন্য দুর্গাপুজোর নাম সুপারিশ করেন তাঁরা।

প্রতি বছরই ইউনেস্কোর তরফে বিশ্ব সাংস্কৃতিক কেন্দ্রগুলির উপর নজর দেওয়া হয়। ঐতিহ্যের তালিকায় যোগ হতে থাকে নতুন নতুন নাম। তবে দুর্গাপুজো নিয়ে চর্চা করতে গিয়ে ইউনেস্কোর তরফ থেকে এই বৈচিত্রের মাঝে ঐক্যের বিষয়টির উপরেই আলোকপাত করা হয়েছে।

দেশের গণ্ডি পেরিয়ে বিদেশেও দুর্গাপুজো সর্বদাই বিভিন্ন গোষ্ঠীর মানুষকে একত্র করার চেষ্টা চালিয়ে গিয়েছে। সঙ্গীত নাটক অ্যাকাডেমি এ যাবত্‍ বিভিন্ন জনগোষ্ঠীর প্রতিনিধিদের কাছ থেকে ১৭৯টিরও বেশি চিঠি পেয়েছে, যার ওপর ভিত্তি করে বিশ্ব-সংস্কৃতির ঐতিহ্য হিসেবে দুর্গাপুজোর নাম প্রস্তাবিত করেছে। সবকিছু ঠিকঠাক থাকলে ইউনেস্কোর ঐতিহ্যবাহী বিশ্ব-সংস্কৃতির তালিকায় স্থান পেতে চলেছে বাঙালির শ্রেষ্ঠ উত্‍সব দুর্গোত্‍সব।