Monday, July 22, 2024
FEATUREDদেশ

ধোপে টিকল না বিরোধীদের আপত্তি, লোকসভায় পাস নির্বাচনী আইন সংশোধনী বিল

কলকাতা ট্রিবিউন ডেস্ক: বিরোধীদের আপত্তি থাকার সত্বেও লোকসভায় পাস হল নির্বাচনী সংস্কার বিল। সোমবার ধ্বনি ভোটের মাধ্যমে নির্বাচনী আইন সংশোধনী বিল, ২০২১। এর ফলে আধার কার্ডের সঙ্গে ভোটার আইডি কার্ডের লিঙ্ক করা আইনত হয়ে গেল। ভোটার আইডি কার্ডের সঙ্গে আধার কার্ডের সংযুক্তিকরণ করা হলে ভুয়ো ভোটার রুখে দেওয়া যাবে।

এদিন লোকসভায় কেন্দ্রীয় আইনমন্ত্রী কিরেন রিজেজু বিলটি লোকসভায় পেশ করেন। শুরু থেকেই তীব্র বিরোধিতা করেন বিরোধীরা। শুরু হয়ে যায় হট্টগোল। কংগ্রেস, এআইএমআইএম, বিএসপি-সহ একাধিক দল এই বিলের বিরোধিতা করেন। বিরোধীদের দাবি, এর ফলে নাগরিকদের অধিকার খর্ব হবে। কারণ ব্যক্তির গোপনীয়তা হস্তক্ষেপ করা হবে। যদিও সেই সব কথায় কর্ণপাত করেনি কেন্দ্র।

কেন্দ্রীয় আইনমন্ত্রী কিরেন রিজেজু পাল্টা যুক্তি দিয়ে বলেন, এর ফলে ভুয়ো ভোটার চিহ্নিত করা যাবে। নির্বাচনী প্রক্রিয়াকে আরও করতে এই আইন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। সরকার ও গণতন্ত্রের পক্ষেও এটা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই বিলের মাধ্যমে ১৯৫০ ও ১৯৫১ সালের জনপ্রতিনিধিত্ব আইনে পরিবর্তন আনা হবে বলে তিনি জানান।

উল্লেখ্য, নির্বাচন কমিশন ২০১৫ সাল থেকে এটি দাবি করে আসছিল। এটি কার্যকর করা হলে ভুয়ো ভোটার সমস্যা দূর করা যাবে বলে আশা করা হচ্ছে।