Sunday, July 21, 2024
FEATUREDদেশ

দীপাবলিতে এবার ১২ লাখ মাটির প্রদীপ জ্বালিয়ে ২০২০-র রেকর্ড ভাঙতে চলেছে যোগী সরকার

কলকাতা ট্রিবিউন ডেস্ক: দুর্গাপুজোর পরিবার দীপাবলি। আলোর উৎসবে মাতোয়ারা গোটা দেশ। বিগত বছরের মতো এ বছরও জাঁকজমকপূর্ণভাবে দীপাবলি (Ayodhya Deepotsav) পালন করতে চলেছে উত্তরপ্রদেশ সরকার (Uttar Pradesh Govt)। এবছর উত্তরপ্রদেশের যোগী আদিত্যনাথ সরকার ১২ লাখ মাটির প্রদীপ জ্বালিয়ে দীপাবলি পালন করবে। ১২ লাখ মাটির প্রদীপের মধ্যে নয় লাখ সরযূ নদীর তীরে জ্বালানো হবে।

উল্লেখ্য, গত বছর দীপাবলিতে ছয় লাখেরও বেশি মাটির প্রদীপ জ্বেলে বিশ্ব রেকর্ড তৈরি করেছিল উত্তরপ্রদেশ সরকার। সরকারি বিবৃতিতে বলা হয়েছে, সোমবার থেকে পাঁচ দিনব্যাপী অনুষ্ঠান হবে। রামলীলার মঞ্চায়ন, লেজার শো, একটি থ্রিডি হলোগ্রাফিক ডিসপ্লে থাকবে।

বুধবার সন্ধ্যা ৬টা থেকে সাড়ে ৬টা পর্যন্ত নয় লাখ মাটির প্রদীপ সরযূ নদীর তীরে জ্বালানো হবে। বাকি তিন লাখ প্রদীপ শহরের বিভিন্ন জায়গায় জ্বালানো হবে।

শ্রীলঙ্কার একটি সাংস্কৃতিক দলকে রামলীলা মঞ্চস্থ করার আমন্ত্রণ জানিয়েছে উত্তরপ্রদেশ সরকার। ১ থেকে ৫ নভেম্বর পর্যন্ত ধারাবাহিক সাহিত্য ও সাংস্কৃতিক কার্যক্রম অনুষ্ঠিত হবে।

সোমবার, নেপালের জনকপুরের একটি দল রামলীলা মঞ্চস্থ করবে। জম্মু ও কাশ্মীর, গুজরাট, অসম, কর্ণাটক এবং পশ্চিমবঙ্গের দলগুলিও রামলীলা মঞ্চস্থ করবে। 

জেলা ম্যাজিস্ট্রেট নীতীশ কুমার বলেছেন, ৩ নভেম্বর দীপাবলির দিন, মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ এবং রাজ্যপাল আনন্দী বেন প্যাটেল রাম কথা পার্কে ‘পুষ্পক বিমান (একটি হেলিকপ্টার)’ থেকে ভগবান রাম, লক্ষ্মণ এবং সীতাকে প্রতীকীভাবে আপ্যায়ন করবেন। মুখ্যমন্ত্রী সরযূ নদীর তীরে আরতিও করবেন।