Wednesday, July 24, 2024
আন্তর্জাতিক

দীপাবলিতে আমেরিকায় সরকারি ছুটি ঘোষণার জন্য বিল পেশ

কলকাতা ট্রিবিউন ডেস্ক: আলোর উৎসব দীপাবলি (Diwali)। গোটা ভারত আজ দীপাবলির আনন্দে মাতোয়ারা। সন্ধ্যা নামতেই আলোর মালায় সেজে উঠেছে চারিদিক। আমেরিকাতেও দীপাবলি পালন করে থাকে লাখ লাখ প্রবাসী ভারতীয় মার্কিনিরা। এবার আমেরিকায় দীপাবলিতে সরকারি ছুটি ঘোষণার ব্যাপারে উদ্যোগী হলেন মার্কিন কংগ্রেসের (Us Congress) সদস্য ক্যারোলিন ম্যালোনি (Carolyn Maloney)।

মালোনি পরিকল্পনা করেছেন করছেন, দীপাবলিতে আমেরিকায় ছুটির জন্য কংগ্রেসে বিল পেশ করবেন। আমেরিকায় দীপাবলিতে ফেডেরাল ছুটি (Federal Holiday) ঘোষণা করা হলে মার্কিন মুলুকে সরকারি ভাবে দীপাবলিতে ছুটি পালিত হবে। বিলটি পাশ হলে আমেরিকার সমস্ত সরকারি প্রতিষ্ঠানে দীপাবলি পালিত হবে।

বুধবার কংগ্রেসের বিলটি পেশ করবেন ক্যারোলিন ম্যালোনি। জানা গেছে, বিলটিকে সমর্থন করবেন কংগ্রেস সদস্য রো খন্না, রাজা কৃষ্ণমূর্তি সহ ইন্ডিয়া ককাসের সদস্য ও অন্যরাও। ইন্ডিয়াস্পোরা সংগঠনের এক্সিকিউটিভ ডিরেক্টর সঞ্জীব জোশিপুরাও প্রবাসী মার্কিন ভারতীয়দের স্বার্থরক্ষায় ম্যালোনির পাশে দাঁড়াবেন।

ম্যালোনি এর আগে দীপাবলিতে একটি স্মারক ডাকটিকিট প্রকাশে মার্কিন পোস্টাল পরিষেবা দফতরকে আবেদন জানিয়েছিলেন। যেটি ২০১৬ সাল থেকে চালু হয়। ম্যালোনির বিশ্বাস, এটি লাখ লাখ মানুষের কাছে বিরাট অর্থবহ।

মার্কিন সিনেটররা এর আগে দীপাবলি উদযাপন করেছেন। বিপুল সংখ্যক সাংসদ সদস্য, সরকারের প্রতিনিধি এবং বিশিষ্ট সম্প্রদায়ের নেতারা এই অনুষ্ঠানে যোগদান করেন।

প্রসঙ্গত উল্লেখ্য, দীপাবলি উপলক্ষে ভারত, বাংলাদেশ, নেপাল, শ্রীলঙ্কা, মায়ানমার, মরিশাস, গুয়ানা, ত্রিনিদাদ ও টোবাগো, সুরিনাম, মালয়েশিয়া, সিঙ্গাপুর ও ফিজিতে সরকারি ছুটি দেওয়া হয়।