Sunday, May 5, 2024
দেশ

হাসপাতালে মৃত ঘোষণা, শেষকৃত্যে নেওয়ার সময় নড়ে উঠল শিশু

নিউদিল্লি: যমজ দুই শিশুকে মৃত ঘোষণা করেন হাসপাতালের চিকিৎসকরা। মরদেহ দুটি পলিথিনে মুড়ে বাবা-মায়ের কাছে দিয়ে দেয় হাসপাতাল কর্তৃপক্ষ। বাড়ি নেওয়ার পথে প্যাকেটটি নড়েচড়ে ওঠে। প্যাকেট খুলে এক শিশুকে শ্বাস নিতে দেখে পরিবারের লোকজন। এরপর দ্রুত  হাসপাতালে নেওয়া হলে চিকিৎসকরা বলেন, ওই শিশু জীবিত।

গত শুক্রবার দিল্লির সালিমার বাগে ম্যাক্স হাসপাতালে এই ঘটনা ঘটে।

ওই যমজ শিশুদের দাদা কৈলাস জানান, বৃহস্পতিবার সকালে ম্যাক্স হাসপাতালে ওই যমজ শিশুর জন্ম হয়। জন্মের পরপরই এক শিশুকে মৃত ঘোষণা করেন চিকিৎসকরা। হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, শিশুটিকে চিকিৎসা বাবদ প্রথম তিনদিন এক লাখ রুপি করে তিন লাখ রুপি খরচ হবে। এরপর থেকে ৫০ হাজার রুপি খরচ হবে। আর শিশুটিকে প্রায় তিন মাস হাসপাতালে রাখতে হবে। এ জন্য শিশুটির পরিবার কম খরচ হবে এমন কোনো হাসপাতালে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল। পরিবারের অভিযোগ, এই সিদ্ধান্তের কথা শুনে হাসপাতাল থেকে জানানো হয় তাঁদের দ্বিতীয় শিশুটিও মৃত।

ম্যাক্স হাসপাতাল

কৈলাস বলেন, ম্যাক্স হাসপাতাল কর্তৃপক্ষ শিশু দুটিকে একটি ব্যাগে ভরে পেছন দরজা দিয়ে পরিবারের হাতে তুলে দেয়। হাসপাতাল থেকে তিন কিলোমিটার দূরে আসার পর তাঁরা লক্ষ করেন প্যাকেটের মধ্যে কিছু একটা নড়াচড়া করছে।

এরপর ওই পরিবার কাশ্মীরি গেট এলাকায় একটি হাসপাতালে নিয়ে যায়। এখানকার চিকিৎসকরা বলেন, শিশুটি জীবিত আছে। পরে ওই শিশুকে আবার ম্যাক্স হাসপাতালে আনা হয়। হাসপাতালের কর্তৃপক্ষের বিরুদ্ধে শাস্তির দাবি করেছে শিশুদের পরিবার ও আত্মীয়স্বজন।

এ ঘটনায় চাপের মুখে হাসপাতাল কর্তৃপক্ষ দুই ডাক্তারকে বরখাস্ত করেছে। কী করে জীবিত শিশুকে মৃত ঘোষণা করা হলো- তা নিয়ে শুরু হয়েছে তদন্ত।

এ ঘটনায় কেন্দ্রীয় সরকারের স্বাস্থ্যমন্ত্রী জেপি নাড্ডা  বলেন, এটি হৃদয়বিদারক ঘটনা। এ সময় রাজ্যের মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল এক টুইটবার্তায় এই ঘটনায় কঠোর পদক্ষেপ নেওয়ার নির্দেশ দেন। এনডিটিভি