Saturday, May 18, 2024
কলকাতা

রামনবমীর মিছিলকে কেন্দ্র করে রণক্ষেত্র হাওড়া, গাড়ি-দোকানে অগ্নিসংযোগ

কলকাতা ট্রিবিউন ডেস্ক: বৃহস্পতিবার হাওড়ায় রামনবমীর মিছিল গোষ্ঠী সংঘর্ষের ঘটনা ঘটেছে। অভিযোগ, হাওড়ার শিবপুর এলাকায় বিল্ডিংয়ের ছাদ থেকে মিছিলে পাথর ছোড়া হয়। এতে দুই গ্রুপের মধ্যে সংঘর্ষ ও অগ্নিসংযোগের ঘটনা ঘটে।

সংঘর্ষের সময় যানবাহন ও দোকানপাটও পুড়িয়ে দেওয়া হয়। ভিডিওতে দেখা যাচ্ছে, রাস্তায় বেশ কয়েকটি গাড়িতে আগুন জ্বলছে, এবং অন্যান্য অনেক যানবাহন উল্টে পড়ে আছে। ক্ষতিগ্রস্ত গাড়ির মধ্যে পুলিশের একটি গাড়িও রয়েছে। যে এলাকায় সহিংসতার খবর পাওয়া গেছে সেটি মুসলিম অধ্যুষিত।


অভিযোগ, মুসলিম অধ্যুষিত ওই এলাকায় রাম নবমীর মিছিলটি পৌঁছলে আচমকা ঝামেলা শুরু হয় এবং এলাকার লোকজন চিৎকার করতে থাকে এবং শোভাযাত্রার দিকে পাথর ছুড়তে থাকে। জানা গেছে, মিছিলের কিছু লোক পাল্টা জবাব দেয়, যার ফলে দুই গ্রুপের মধ্যে সংঘর্ষ হয়। এর পরই উত্তেজিত জনতা দোকানপাট ও যানবাহনে আগুন ধরিয়ে দেয়।


এলাকায় বিপুল পরিমাণে পুলিশ সদস্য মোতায়েন করা হয়েছে। হট্টগোল শুরু হলে পুলিশের একটি দল ফ্ল্যাগমার্চ করে। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ কাঁদানে গ্যাসের শেল নিক্ষেপ করে এবং উত্তেজিত জনতাকে তাড়িয়ে দেয়।

বিজেপি নেতারা সহ রাম নবমীর শুভ উপলক্ষে বেশ কয়েকটি সংগঠন মিছিল বের করেছিল। পশ্চিমবঙ্গ বিধানসভার বিরোধী দলের নেতা, শুভেন্দু অধিকারীও রামরাজতলার কাছে একটি মিছিল করছিলেন, যেখানে বিশৃঙ্খলা হয়েছিল সেখান থেকে মাত্র 1.5 কিলোমিটার দূরে।


ভিডিওতে দেখা যাচ্ছে, শান্তিপূর্ণ শোভাযাত্রায় হামলাকারীরা ছাদ থেকে পাথর নিক্ষেপ করেছে।


রাজ্য প্রশাসন এই ঘটনার বিষয়ে এখনও কোনও আনুষ্ঠানিক বিবৃতি প্রকাশ করেনি। এদিকে, বিজেপি নেতারা এই ঘটনায় পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে ‘প্রত্যক্ষভাবে দায়ী’ বলে অভিযোগ করেছেন।


উল্লেখ্য, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আগেই রাম নবমী মিছিলের সময় হিন্দুদের ‘মুসলিম এলাকা’ এড়িয়ে চলার পরামর্শ দিয়েছিলেন। তিনি হিন্দুদের “মুসলিম এলাকায়” যাওয়া এড়াতে বলেছিলেন কারণ এটি রমজান মাস। তিনি বলেছিলেন, “যারা রাম নবমীর মিছিল বের করছেন আমি তাদের অনুরোধ করতে চাই, দয়া করে করুন তবে শান্তিপূর্ণভাবে করুন। রমজান চলছে বলে মুসলিম এলাকাগুলো এড়িয়ে চলুন। শান্তিপূর্ণভাবে উদযাপন করুন কিন্তু সহিংসতা সৃষ্টির চেষ্টা করবেন না। প্ররোচিত হবেন না।”

অভিযোগ, ভাদোদরার ফতেপুরা এলাকায় একটি মসজিদের কাছে রাম নবমীর শোভাযাত্রায় পাথর ছোড়া হয়। এ ঘটনায় কয়েকটি যানবাহন ক্ষতিগ্রস্ত হয়েছে।

তবে এবারই প্রথম নয়, গত বছরও, হাওড়ায় রাম নবমীর মিছিলে পাথর ছোড়া সহ হামলার ঘটনা ঘটেছিল। যার ফলে বহু মানুষ আহত হয়েছিল।

তথ্যসূত্র: OP India