Wednesday, May 15, 2024
দেশ

‘রাহবার ফাউন্ডেশন’ ভারতীয় আইনকে লঙ্ঘন করে

কলকাতা ট্রিবিউন ডেস্ক: হায়দ্রাবাদের রাস্তায় প্রায়ই দেখা যায় ঠেলা গাড়িতে করে সব্জি বিক্রেতাদের রাহবার ফাউন্ডেশনের ব্যানার সম্বলিত দান করুন ব্যানার। ফাউন্ডেশনের ওয়েবসাইট ( rahbarfoundation.org ) অনুসারে, এটি মার্কিন যুক্তরাষ্ট্রে 2436 KENT DR, Irving, Texas, 75062 এ অবস্থিত। ফাউন্ডেশনটি USA 501 (C)(3) অনুমোদিত অলাভজনক দাতব্য সংস্থা ট্যাক্স-মুক্ত আইডি সহ সংস্থা: 47-3151781।

রাহবার ফাউন্ডেশন হল USA ভিত্তিক 501 (C) (3) অনুমোদিত অলাভজনক দাতব্য সংস্থা। এটি দাবি করে তারা জাতি, লিঙ্গ, জাতি, শ্রেণী, অবস্থান, ধর্ম, বর্ণ নির্বিশেষে মানবতার সেবা কাজ করে। শিক্ষা, স্বাস্থ্যসেবা, ক্ষুধা, জরুরী ত্রাণ এবং অন্যান্য সামাজিক কল্যাণ পরিষেবার ক্ষেত্রে দাতব্য সহায়তা প্রদানের জন্য নিবেদিত তারা। তবে সংগঠনটি ধর্ম নির্বিশেষে মানবতার সেবা করার দাবি করলেও দেখা যায় যে সংগঠনটির বোর্ড সম্পূর্ণরূপে মুসলিমদের দ্বারা গঠিত। সংস্থার প্রধান কর্মীরা, যেমনটি ফর্ম-990 জমা দেওয়া ইউএস ইন্টারনাল রেভিনিউ সিস্টেম (IRS) এ উল্লেখ করা হয়েছে, তারা হলেন আজহার পাশা খাজা, আহমেদ সিদ্দিকী এবং নাসিম এ শেখ।

রাহবার ফাউন্ডেশনের ওয়েবসাইট অনুসারে, যে দাতব্য কর্মসূচীগুলি বাস্তবায়িত হচ্ছে তা হল শরিয়া-সম্মত প্রোগ্রাম, এবং প্রায় সমস্ত সুবিধাভোগী শুধুমাত্র মুসলিম সম্প্রদায়ের। নিম্নলিখিত প্রোগ্রামগুলি ছাড়াও, ফাউন্ডেশন, ভারতে তার অংশীদার এনজিওগুলির মাধ্যমে, ‘আত্ম-কর্মসংস্থান’ প্রকল্পগুলি এবং প্রশিক্ষণ প্রোগ্রামগুলিও পরিচালনা করে এবং ‘ব্যবসার জন্য মাইক্রো-ফাইনান্স’ প্রদান করে।

রাহবার ফাউন্ডেশন 2017 থেকে 2021 পর্যন্ত আর্থিক সাহায্যের নামে ভারতে US$ 3 মিলিয়নেরও বেশি স্থানান্তর করেছে। মার্কিন যুক্তরাষ্ট্র থেকে ফাউন্ডেশন দ্বারা ভারতে মুসলমানদের দ্বারা প্রতিষ্ঠিত এনজিওগুলিতে তহবিল স্থানান্তর করা হয় এবং ভারতের বিভিন্ন অংশে মুসলমানদের কল্যাণে কাজ করে। ফাউন্ডেশনের ওয়েবসাইট ভারতকে তার কার্যক্রমের ক্ষেত্র হিসেবে উল্লেখ করলেও, মার্কিন কর কর্তৃপক্ষের কাছে দাখিল করা ট্যাক্স রিটার্নে ‘দক্ষিণ এশিয়া’ উল্লেখ করে দেশটির প্রকৃত নাম ছদ্মবেশ ধারণ করে যেখানে তহবিল ব্যবহার করা হয়েছে।

রাহবার ফাউন্ডেশন স্থানীয় এনজিওগুলির সাথে অংশীদারিত্বের মাধ্যমে দেশ জুড়ে বিস্তৃত একটি বিশাল নেটওয়ার্ক সহ হায়দ্রাবাদে তার ভারতীয় ইউনিট প্রতিষ্ঠা করেছে। ফাউন্ডেশন থেকে সাহায্য প্রাপ্ত ভারতীয় সংস্থাগুলির আরও অধ্যয়ন থেকে জানা যায় যে ভারতে বেশিরভাগ প্রাপক এনজিওর বিদেশ থেকে তহবিল গ্রহণের জন্য FCRA অনুমতি নেই। এটি ফরেন কন্ট্রিবিউশন রেগুলেশন অ্যাক্ট 2010 এর গুরুতর লঙ্ঘন।

মার্কিন ভিত্তিক দাতব্য সংস্থা রাহবার ফাউন্ডেশনের কার্যক্রম, এফসিআরএ এবং মানি লন্ডারিং আইন লঙ্ঘন করে। ভারতে মুসলিমদের অর্থায়ন করছে। এই সংস্থার বিরুদ্ধে তদন্তের প্রয়োজন।

তথ্যসূত্র: Nijam Today