Saturday, April 20, 2024
দেশ

৭০ বছর বয়সে ইঞ্জিনিয়ারিং পরীক্ষায় বসে ‘টপার’ হলেন নারায়ণ এস ভট্ট

কলকাতা ট্রিবিউন ডেস্ক: অদম্য ইচ্ছা শক্তি থাকলে বয়স কখনো বাধা হতে পারে না, সেটা আরো একবার প্রমাণ করে দেখালেন নারায়ণ এস ভট্ট। ৭০ বছর বয়সে ইঞ্জিনিয়ারিং পরীক্ষায় বসে প্রথম হলেন কর্নাটকের উত্তর কন্নড় জেলার নারায়ণ এস ভট্ট। রীতিমতো ৯৫ শতাংশ নম্বর পেয়ে প্রথম হয়েছেন তিনি।

জানা গেছে, ১৯৭৩ সালে সরকারি পলিটেকনিক কলেজে ভর্তি হয়েছিলেন নারায়ণ। মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে ডিপ্লোমা করেন। কিন্তু পরীক্ষায় তিনি দ্বিতীয় স্থান অধিকার করেছিলেন। প্রথম না হওয়ার দুঃখ তিনি ভুলতে পারেননি। তাই চাকরি থেকে অবসরের পরে ঠিক করেন ফের তিনি ইঞ্জিনিয়ারিং পরীক্ষায় বসবেন। সেইমতো কলেজে ভর্তি হন তিনি। পড়াশোনাতে মনোযোগ দেন।

সাধারণত অবসরের পরে মানুষ বিশ্রামের কথা ভাবে সেখানে নারায়ণবাবু ইঞ্জিনিয়ারিং এর জন্য অক্লান্ত পরিশ্রম করতে থাকেন। সাফল্যও পান তিনি। প্রথম স্থান অধিকার করেন তিনি।

মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং পাশ করে বহু সংস্থায় কাজ করেছেন তিনি। তাঁর ২ মেয়ে। নারায়ণবাবুর মেয়েরাও ইঞ্জিনিয়ারিং নিয়ে পড়াশোনা করেছেন। তাদের একজন আয়ারল্যান্ড, আরেকজন আমেরিকায় চাকরি করছেন।

নারায়ণবাবু জানিয়েছেন, অবসরের পরে তিনি তাঁর ইচ্ছার কথা পরিবারকে জানান। প্রথমে পরিবারের মানুষজন অবাক হলেও তারা এই সিদ্ধান্তকে স্বাগত জানান। পরিবারের সমর্থন এবং সহযোগিতা ছাড়া তার এই সাফল্য সম্ভব ছিল না বলে জানান তিনি।