Friday, April 26, 2024
সম্পাদকীয়

বিপ্লবী কল্পনা দত্ত ও তারকেশ্বর দস্তিদারের প্রেমের আখ্যান

🗓️ ১৯শে মে, ১৯৩৩ 🗓️

 

দু’মাস আগেই চট্টগ্রামের গৈরালা গ্রামে ধরা পড়েছেন মাস্টারদা।পরবর্তী সিদ্ধান্ত নেবার জন্য গহিরা গ্রামে পূর্ণ তালুকদারের বাড়িতে গোপন মিটিং এ এসেছেন ফেরার তারকেশ্বর। ছিলেন মনোরঞ্জন দাস, কল্পনা দত্ত সহ আরো অনেক পলাতক বিপ্লবী। খবর পেয়ে গ্রাম ঘিরে ফেলে পুলিশ। চললো গুলির লড়াই, কিন্তু আধুনিক হাতিয়ারের সামনে সামান্য রিভলবারের শক্তি আর কতটুকু? নিহত হলেন মনোরঞ্জন আর গৃহস্বামী পূর্ণ ও তার ভাই নিশি তালুকদার। ধরা পড়লেন কল্পনা ও তারকেশ্বর সহ বাকি বিপ্লবীরা।

শুরু হলো তাদের কে নিয়ে অস্ত্রাগার দখলের সাপ্লিমেন্টারি বিচার পর্ব। কাঠগড়াতেই ইংরেজ দের রাতের ঘুম কেড়ে নেয়া তারকেশ্বর পাশে দাঁড়ানো কল্পনা কে বলে উঠলেন …….

– তোমাকে খুব ভাল লাগে কল্পনা। যদি ফিরে আসি অপেক্ষা করবে আমার জন্যে?

 

অষ্টাদশী কল্পনা তখন নিরুত্তর, কিছু বলতে পারলেন না। তিনিও যে মনে মনে পছন্দ করেন শান্ত স্বভাবের ছেলেটিকে । দলে ফুটুদা বলে পরিচিত ডাকাবুকো মানুষটিকে কবে থেকেই তো তিনি হৃদয়ে ঠাঁই দিয়েছেন। সে কিনা আজ মৃত্যু নিশ্চিত জেনেও……

কোনরকমে মাথা নেড়ে সম্মতি জানালেন তিনি।

 

না, স্বপ্ন পূরণ হয়নি তাদের….বিচারে কল্পনা দত্তের জেল হলেও ফাঁসি হয়ে যায় চট্টগ্রামের বীর বিপ্লবী তারকেশ্বর দস্তিদারের | মাস্টারদা সূর্য সেনের সাথে একই দিনে চট্টগ্রাম জেলে ফাঁসি হয় তার।

 

দিনটি ছিলো ১৯৩৪ সালের ১২ই জানুয়ারী। আগাম বিক্ষোভ রুখতে সেদিন গোটা চট্টগ্রাম উর্দিধারীতে ছয়লাপ। ফাঁসির পর মৃতদেহ দুটো জেলখানা থেকে ট্রাকে করে ৪ নম্বর স্টিমার ঘাটে নিয়ে যাওয়া হল। তারপর তাদেরকে ব্রিটিশ ক্রুজার “The Renown” এ তুলে বুকে বেঁধে দেয়া হল লোহার বড় বড় টুকরো। জাহাজ চলে আসল বঙ্গোপসাগর আর ভারত মহাসাগর সংলগ্ন কোন এক গভীর অভ্যন্তরে। অতল জলে তলিয়ে গেলেন মাস্টারদা সূর্যসেন ও তারেকশ্বর দস্তিদার।

 

পরে কমিউনিস্ট পার্টির সহযোদ্ধা পি সি জোশী যখন কল্পনা দত্তকে বিয়ের প্রস্তাব দেন তখন কল্পনা দত্ত পি সি জোশীকে বলেছিলেন “আমি যে ফুটুদাকে কথা দিয়েছি।জানি সে ফিরে আসবে না কিন্তু তাও এই কাজ আমার পক্ষে অসম্ভব !”

বাড়ির লোকেদের জোরাজুরিতে শেষমেশ পি সি জোশীর সাথে বিয়ে হয়ে যায় অগ্নিকণ্যা কল্পনা দত্তের | তারপরেও তিনি ভুলতে পারেননি তারকেশ্বর দস্তিদারকে | মৃত্যুর কিছুদিন আগেও এক সাক্ষাৎকারে কল্পনা দত্ত স্মরণ করেছিলেন তারকেশ্বর দস্তিদার, মাস্টারদা এবং চট্টগ্রামের সেই আগুন ঝরা দিনগুলোকে।

 

সংকলনে ✒️ অভীক মন্ডল ও স্বপন সেন

 

© এক যে ছিলো নেতা