Friday, April 26, 2024
সম্পাদকীয়

শিবরাম চক্রবর্তীও প্রেম করেছিলেন!

শিবরাম চক্রবর্তীর জীবনেও প্রেম এসেছিল একদিন নীরবে। গ্রামের একটি কিশোরী মেয়ের সঙ্গে শিবরামের হালকা প্রেমের পরশ জেগেছিল। মেয়েটির নাম ছিল রিনি। শিবরাম মুখে কোনদিন বলেননি, রিনি তোকে আমি ভালবাসি। ভালবাসা মুখে বলা হয়নি কোনদিন। হৃদয় শুধু জেনেছিল।

 

শিবরাম সেইসময় স্কুলের ছাত্র। গোপনে স্বদেশী আন্দোলনের সঙ্গে জড়িয়ে পড়েছিলেন। রিনিও তখন কিশোরী। সে ও সেইসময় শিবরামের সঙ্গে স্বদেশী আন্দোলনে অল্প-বিস্তর জড়িয়ে পড়েছিল।একদিন শিবরামের বাবা কলকাতা থেকে নতুন গুড়ের সন্দেশ আনলেন। শিবরাম বাড়ি থেকে লুকিয়ে রিনির জন্য সন্দেশ নিয়ে গেল, একসঙ্গে দু’জনে বসে খাবে বলে। রিনি শিবরামের হাতে দুটো সন্দেশ দেখেই সোজা মুখে পুরে দিল।

 

শিবরাম বলে ওঠে, এ্যাই রিনি কি করলি? দুটোই মুখে পুরে দিলি? আমাকে একটাও দিলি না?

 

রিনি তখন মুখের ভেতর থেকে একটা সন্দেশ বার করে শিবরামের মুখে সেই সন্দেশ পুরে দিল।

হাত দিয়ে নয়।

মুখে মুখ লাগিয়ে শিবরামের মুখের ভিতর রিনি সেই সন্দেশ পুরে দিল। দুজনের ঠোঁটে ঠোঁট মিলে গেল। এ যেন সেলুলয়েডের বুকে আঁকা এক অপূর্ব রোমান্টিক মুহূর্ত!

 

শিবরাম আস্তে করে শুধু বলল, রিনি! এই প্রথম আমি তোকে “মিষ্টি চুমু” খেলাম। তবে এই প্রথম আর এই শেষ চুমু। রিনি লজ্জায় দু’হাত দিয়ে মুখ ঢাকল।

 

শিবরাম বলেছিলেন, “আমার জীবনে তুই একমাত্র মেয়ে। তুই প্রথম আর তুই-ই শেষ”।

 

এর কিছুদিন পর স্বদেশী করার অপরাধে রিনি কলকাতায় জেলে এল। শিবরামও একদিন স্বদেশী করার জন্য একই জেলে এল। জেলে আবার দু’জনের মিলন হল।

 

কিন্তু কিছুদিন পর রিনি অন্য জেলে স্থানান্তরিত হয়ে গেল। শিবরামের সঙ্গে আর জীবনে রিনির দেখা হল না। শিবরামের প্রেম চিরতরে হারিয়ে গেল!

 

এজন্য কি শিবরাম চক্রবর্তী জীবনে কোনদিন বিয়ে করলেন না? কে জানে জীবন যে বড় বিচিত্র..! 🌿

 

কলমে ✒️ লেখক পরিচয় অজ্ঞাত

 

♦️তথ্যসূত্রঃ শিবরাম চক্রবর্তীর আত্মজীবনী মূলক উপন্যাস, “ঈশ্বর পৃথিবী ভালবাসা”,”ভালবাসা পৃথিবী ঈশ্বর ” এবং আরো কিছু লেখা।

 

© এক যে ছিলো নেতা