Saturday, April 27, 2024
আন্তর্জাতিক

পুজোমণ্ডপে কোরান রাখায় ইকবালের ১৬ মাস কারাদণ্ড, অথচ ফেসবুকে ধর্ম অবমাননায় পরিতোষকে ১১ বছর কারাদণ্ড

কলকাতা ট্রিবিউন ডেস্ক: বাংলাদেশের কুমিল্লার নানুয়া দিঘির পাড়ের দুর্গা পুজোমণ্ডপে কোরআন রাখার মামলার মহম্মদ ইকবাল হোসেনকে ১৬ মাসের কারাদণ্ড দিয়েছে ঢাকার একটি আদালত। অপরাধের কবুল করে নেওয়ার পর আজ তার বিরুদ্ধে সাজা ঘোষণা করেন ঢাকার সাইবার ট্রাইব্যুনালের বিচারক এএম জুলফিকার হায়েত।

২০২১ সালের ১৩ অক্টোবরের পুজোমণ্ডপে কোরান রাখার ঘটনায় দেশের বিভিন্ন থানায় তার বিরুদ্ধে আরও ১০টি মামলা হয়। সিসিটিভি ফুটেজে ইকবালকে পুজোমণ্ডপে কোরান রেখে গদা কাঁধে নিয়ে হেঁটে যেতে দেখা যায়। ৩০ বছর বয়সী ইকবালকে ২১ অক্টোবর ইকবালকে গ্রেফতার করা হয়।

পুজোমণ্ডপে কোরান রাখায় ঘটনায় বাংলাদেশের বিভিন্ন এলাকায় সংখ্যালঘু হিন্দুদের উপর হামলার ঘটনা সামনে আসে। বহু দুর্গা পুজোমন্ডপে হামলার ঘটনা ঘটে।

অন্য মামলায় পরোয়ানা না থাকলে আদালত তাকে মুক্তি দিতে কারা কর্তৃপক্ষকে নির্দেশ দেয়। আদালত জানিয়েছে, ইকবাল ইতিমধ্যেই ১৬ মাস কারাভোগ করছেন। খবর দ্য ডেইলি স্টার

এদিকে, ফেসবুকে ধর্ম অবমাননার মামলায় রংপুরের পরিতোষ সরকারকে চলতি বছরের ফেব্রুয়ারি মাসে ১১ বছরের কারাদণ্ড দিয়েছে আদালত। পাশাপাশি, তাকে ১০ হাজার টাকা জরিমানাও করা হয়েছে।

ফেসবুকে ধর্ম অবমাননার অভিযোগে ২০২১ সালের ১৭ অক্টোবর রংপুরের পীরগঞ্জ উপজেলার রামনাথপুর ইউনিয়নের বড় করিমপুর হিন্দু জেলেপল্লিতে হামলা-অগ্নিসংযোগ ও লুটপাটের ঘটনা ঘটে। আগুনে ৩৯টি পরিবারের বসতঘর সম্পূর্ণ পুড়ে যায়।

১৯ অক্টোবর পীরগঞ্জ আমলি আদালতে ফেসবুকে পোস্টের কথা স্বীকার করেন। খবর সমকাল