Monday, April 29, 2024
কলকাতা

‘এপাং ওপাং ঝপাং’ অখাদ্য কবিতা কে পড়বে: অভিজিৎ গঙ্গোপাধ্যায়

কলকাতা ট্রিবিউন ডেস্ক: রাজ্যের শিক্ষক নিয়োগ দুর্নীতি নিয়ে রীতিমতো হাঁটে হাড়ি ভেঙেছেন কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। পাশাপাশি, বিভিন্ন মামলায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও তার মন্ত্রীসভাকে অদক্ষতা নিয়ে তুলোধুনা করছেন তিনি।

বুধবার সন্ধ্যায় মমতা বন্দ্যোপাধ্যায়কে নিয়ে ফের বিস্ফোরক মন্তব্য করছেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। বিষোদাগার করলেন মুখ্যমন্ত্রীর লেখা কবিতা নিয়ে।

বুধবার পশ্চিমবঙ্গ সরকারের সরবরাহ করা লাইব্রেরি বইয়ের মান নিয়ে প্রশ্ন তুলে বিচারপতি বললেন, কবিতার লাইন যদি ‘এপাং ওপাং ঝপাং, আমরা সবাই ড্যাং ড্যাং’ লেখা হয় তাহলে কেউ পড়বে? আমার মনে হয় না কেউ পড়বে। এসব অখাদ্য বই লাইব্রেরি থেকে সরান।

দক্ষিণ কলকাতার খিদিরপুরে মাইকেল মধুসূদন লাইব্রেরির এক অনুষ্ঠানে গিয়ে এই মন্তব্য করেন অভিজিৎ গঙ্গোপাধ্যায়। তিনি বলেন, ‘কবিতার লাইন যদি এপাং ওপাং ঝপাং, আমরা সবাই ড্যাং ড্যাং, হয় কেউ পড়বে? আমার মনে হয় না কেউ পড়বে। এগুলো যারা লেখেন বা গ্রন্থাগারে জোর করে গিলিয়ে দেন তারাই হয়তো পড়বেন। কাউকে না কাউকে এসব বলতেই হবে, তাই আমি বলছি, এসব অখাদ্য রাখবেন না।’

প্রসঙ্গত, কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬১তম জন্মদিবস উপলক্ষে গত বছরের ৯ মে সাহিত্য একাডেমি পুরস্কার পেয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। কবিতা বিতান কাব্যগ্রন্থের এই পুরস্কার পান তিনি।