Saturday, June 15, 2024
Latestদেশ

পোশাক দেখেই বোঝা যাচ্ছে নাগরিকত্ব আইনের বিরুদ্ধে কারা হিংসা ছড়াচ্ছে: মোদী

রাঁচি: নাগরিকত্ব সংশোধনী আইনের বিরোধিতায় পশ্চিমবঙ্গের বিভিন্ন স্থানে ট্রেন পুড়েছে, কোথাও ভাঙা হচ্ছে স্টেশন, জ্বলেছে বাস। এ প্রসঙ্গে ঝাড়খণ্ডের নির্বাচনী সভায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বললেন, পোশাক দেখেই বোঝা যাচ্ছে বাংলায় কারা হিংসা ছড়াচ্ছে। একইসঙ্গে অসমে শান্তিপূর্ণ বিক্ষোভের জন্য ধন্যবাদও জানান তিনি।

সংবিধানের ৩৭০ ধারা বাতিল কিংবা রাম মন্দির নিয়ে সুপ্রিম কোর্ট— ভারতীয় দূতাবাসের বাইরে পাকিস্তান যেমন বিক্ষোভ দেখিয়েছে তার সঙ্গে তিনি তুলনা করেন কংগ্রেসের। রবিবার প্রধানমন্ত্রী বলেন, আমি অসমের ভাইবোনদের অভিনন্দন জানাতে চাই যারা হিংসা ছড়াচ্ছে তাদের থেকে সরে থাকার জন্য। তাঁরা তাঁদের বক্তব্য তুলে ধরেছেন শান্তিপূর্ণ ভাবে।

অন্যদিকে, পশ্চিমবঙ্গের একাধিক জায়গায় ছড়িয়েছে অশান্তি। ঝাড়খণ্ডের দুমকায় নির্বাচনী সভা থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, কারা হিংসা ছড়াচ্ছে, সেটা পোশাক দেখে সহজেই আপনারা বুঝতে পারবেন।

শুক্রবার সন্ধ্যায় অসমের পুলিশ জানিয়েছিল, রাজ্যের পরিস্থিতি নিয়ন্ত্রণে এসেছে। এদিকে, গত তিন দিন ধরে অশান্ত পশ্চিমবঙ্গ। শনিবার মুর্শিদাবাদে ৬ টি ফাঁকা ট্রেন পুড়িয়ে দেওয়া হয়। হাওড়ায় অন্তত ১৫টি বাসে ভাঙচুর করা হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে রাজ্য সরকার রাজ্যের বেশ কয়েকটি অঞ্চলে ইন্টারনেট পরিষেবা বন্ধ রেখেছে।

নতুন নাগরিকত্ব সংশোধনী আইনে বলা হয়েছে, পাকিস্তান, আফগানিস্তান ও বাংলাদেশ থেকে ধর্মীয় নিপীড়নের শিকার হয়ে যে সমস্ত অমুসলিমরা ভারতে এসেছেন তাঁরা ভারতীয় নাগরিকত্ব পাবেন।