Saturday, June 15, 2024
Latestদেশ

নাগরিকত্ব আইন ১০০০ শতাংশ সঠিক: মোদী

রাঁচি: নাগরিকত্ব সংশোধনী আইনের বিরুদ্ধে প্রতিবাদে উত্তাল পশ্চিমবঙ্গ ও অসম। শনিবারও রাজ্যের বিভিন্ন স্থানে বিক্ষোভকারীরা অবরোধ করে ও ভাঙচুর চালায়। বিক্ষোভকারীরা সড়ক ও রেল লাইনে টায়ার জ্বালিয়ে আগুন ধরিয়ে অবরোধ  করে। রবিবার ঝাড়খণ্ড সফরকালে নাগরিকত্ব আইন ১০০০ শতাংশ সঠিক বলে মন্তব্য করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

নাগরিকত্ব সংশোধনী আইনের ওপর গুরুত্ব আরোপ করে মোদী বলেন, পাকিস্তান, আফগানিস্তান ও বাংলাদেশ থেকে ভারতে আশ্রয় নেওয়া ধর্মীয় সংখ্যালঘু সম্প্রদায়ের মানুষেরা এ আইনের মাধ্যমে ভারতের নাগরিকত্ব পাবেন। এই সিদ্ধান্ত ১০০০ শতাংশ সঠিক। প্রধানমন্ত্রী বলেন, মোদী ও ভারতীয় সংসদ এ আইনের মাধ্যমে দেশ বাঁচিয়ে দিল।

গত সোমবার লোকসভায় ৩১১-৮০ ব্যবধানে এবং এরপরে বুধবার রাজ্যসভায় ১২৫-১০৫ ব্যবধানে পাশ হয়েছে নাগরিকত্ব সংশোধনী বিল। বৃহস্পতিবার রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের সম্মতিতে এটি আইনে পরিণত হয়েছে।

নয়া এই আইনে ১৯৫৫ সালের ভারতীয় নাগরিকত্ব আইন সংশোধন করে বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান থেকে ধর্মীয় কারণে ভারতে আশ্রয় নেওয়া হিন্দু, বৌদ্ধ, শিখ, জৈন, খ্রিস্টান, পার্সি সহ অমুসলিম শরণার্থীদের নাগরিকত্ব দেওয়ার কথা বলা হয়েছে।