Thursday, May 23, 2024
দেশ

গোশালা নির্মাণ ও রক্ষণাবেক্ষণে ৪৫০ কোটি টাকা বরাদ্দ করল যোগী সরকার

লখনউ: গো-রক্ষার প্রতিশ্রুতি পালনে গোশালা নির্মাণে ও রক্ষণাবেক্ষণে প্রায় ৪৫০ কোটি টাকা বরাদ্দ করল উত্তরপ্রদেশের যোগী সরকার। লোকসভা নির্বাচনের আগে বৃহস্পতিবার, উত্তরপ্রদেশ বিধানসভায় ২০১৯-২০ অর্থবর্ষের বাজেট প্রস্তাব পেশ করা হয়।

বাজেটে রাজ্যের অর্থমন্ত্রী রাজেশ অগ্রবাল বলেন, রাজ্যের গ্রামাঞ্চলে চালু গোশালাগুলির রক্ষণাবেক্ষণে এবং নতুন গোশালা নির্মাণে প্রায় ৪৫০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। তিনি আরও বলেন, উত্তরপ্রদেশে মদ বিক্রির ওপর বিশেষ সেস চালু করা হয়েছে। সেই সেস থেকে হওয়া আয়ের মধ্য থেকে ১৬৫ কোটি টাকা ব্যবহার করা হবে বেওয়ারিস গরু পালনের খাতে। শহরাঞ্চলে গরু আশ্রয় গৃহ নির্মাণ প্রকল্পের খাতে ২০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।

বিগত অর্থবর্ষের তুলনায় যোগী সরকার এবার খরচের পরিমাণ ১২ শতাংশ বাড়ানোর প্রস্তাব রেখেছে। লোকসভা ভোটের কথা মাথায় রেখে রাজ্য সরকার ২০১৯-২০ অর্থবর্ষের বাজেটে একাধিক জনকল্যাণকর প্রকল্পের কথা ঘোষণা করেছে। রাজ্যের মেয়েদের শিক্ষা ও স্বাস্থ্যের উন্নয়নে ‘কন্যা সুমঙ্গল যোজনা’ নামে ১২০০ কোটি টাকার একটি নতুন প্রকল্পের ঘোষণা করা হয়েছে বাজেটে।

পাশাপাশি, অযোধ্যা, বারাণসী, মথুরা ও এলাহাবাদকে পর্যটকদের কাছে আকর্ষণীয় করে তুলতে বিশেষ উদ্যোগ গ্রহণ করেছে যোগী সরকার। এছাড়া, মথুরায় নতুন ডেয়ারি নির্মাণের জন্য ৫ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। দুগ্ধজাত পণ্যের বিভিন্ন সংগঠন, সোসাইটি, প্রশিক্ষণ সহ গরু-পালন এবং স্বাস্থ্য প্রকল্পের জন্য আরও অতিরিক্ত ৯৩ কোটি টাকা বরাদ্দ করেছে যোগী সরকার।