Thursday, April 25, 2024
দেশ

১.৭১ লক্ষ প্রদীপ জ্বাালিয়ে দীপাবলি পালন করলেন যোগী আদিত্যনাথ

অযোধ্যা: আজ দীপাবলিতে জয় শ্রী রাম ধ্বনিত হলো অযোধ্যার আকাশে- বাতাসে। সরযূ নদীর তীরে জ্বলে উঠল ১.৭১ লক্ষ মাটির প্রদীপ। দীপোৎসবে সরযূ ঘাটে  নয়া রেকর্ড গড়লেন যোগী আদিত্যনাথ। রাম, লক্ষ্মণ, সীতার মাথায় পুষ্পক রথের আদলে সাজানো হেলিকপ্টার থেকে ছোঁড়া হল ফুল। সরযূ নদীর তীরে সন্ধ্যায় আরতি করলেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ ও রাজ্যপাল রাম নায়েক।

দীপাবলিতে রামচন্দ্রের অযোধ্যায় ফিরে আসা উপলক্ষ্যে সরযূ নদীর তীরে এই ঐতিহাসিক নগরী আপাদমস্তক সাজিয়ে তোলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।

মুখ্যমন্ত্রীর পরিকল্পনা অনুযায়ী দীপোৎসবে সরযূ ঘাটে জ্বালানো হয় ১ লক্ষ ৭১ হাজার মাটির প্রদীপ। অযোধ্যা ও ফৈজাবাদের সংযোগকারী সাদতগঞ্জ এলাকায় তৈরি হচ্ছে অভ্যাগতদের স্বাগত জানানোর বিশেষ দরজা। তা সাজানো হয় ২০১ কুইন্টাল ফুল দিয়ে। রামচন্দ্র, লক্ষ্মণ ও সীতাদেবীর জন্য আসছে ১০টি বিশেষ রথ, রাম, লক্ষ্মণ ও সীতা থাকবেন তার মধ্যে একটি রথে।

এছাড়াও অনুষ্ঠানে রয়েছে ২২ মিনিটের একটি লেজার শো, যাতে রামায়ণের গুরুত্বপূর্ণ অংশ তুলে ধরা হবে।

শুধু কি তাই? আকাশ থেকে নেমে আসবে পুষ্পক রথ। একটি চপারকে সাজানো হয়েছে এই উদ্দেশ্যে। রাম-সীতা এতে করে অযোধ্যায় পা রাখবেন। অযোধ্যার কোণে কোণে বসানো হয়েছে ২৫টি এলইডি স্ক্রিন। তাতে সরাসরি সম্প্রচার হয় গোটা অনুষ্ঠান।

অনুষ্ঠানে স্বেচ্ছাসেবক হিসেবে রয়েছেন ফৈজাবাদের আরএমএল অওধ বিশ্ববিদ্যালয়ের ২,০০০-এর বেশি ছাত্র। শহরের ১০,০০০-এর বেশি মন্দিরকে এই উপলক্ষ্যে সাজিয়ে তোলা হয়।

উত্তরপ্রদেশের রাজ্যপাল রাম নায়েক আগেই মন্তব্য করেন, অযোধ্যার প্রতি বহু বছরের অবহেলা এ বছর মুছে দিয়ে ফিরিয়ে আনা হবে তার হারিয়ে যাওয়া গরিমা। দীপাবলীতে অনুষ্ঠানের মাধ্যমে প্রাচীন এই শহরকে তুলে ধরা হবে সম্ভাব্য পর্যটন ক্ষেত্র হিসেবে। সূত্র: এনডিটিভি।