Saturday, June 15, 2024
জীবনযাপন

শুভ জন্মদিন WWW, ৩০ পূর্ণ হল আজ

ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব সংক্ষেপে WWW নামে পরিচিত। এই তিনটি অক্ষর ছাড়া আজকের পৃথিবী অকল্পনীয়। যার পথচলা শুরু হয়েছিল ৩০ বছর আগে। বিশেষ ডুডলের মাধ্যমে WWW-র জন্মদিন উদযাপন করেছে গুগল। এই দিনটিকে মনে রেখে গুগল ডুডল সেজেছে এক্কেবারে অন্যরকম সাজে।

১৯৮৯ সালের ১২ মার্চ। ৩৩ বছর বয়সী ব্রিটিশ পদার্থবিজ্ঞানী স্যার টিম বার্নার্স লি তখন কাজ করছেন CERN-এর ল্যাবে। কাজের ফাঁকেই তৈরি করলেন ‘Information Management: A Proposal’। সেইদিনই জন্মের সূচনা ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবের। যা বর্তমানে কোটি কোটি মানুষ ব্যবহার করছেন। জমা দিলেন বসের কাছে। বসের কাছেও পুরো বিষয়টি স্পষ্ট না হলেও সেদিন টিমকে উত্‍সাহ দিয়েছিলেন, বলেছিলেন, ‘Vague but exciting’।

১৯৯১ সালে ওয়েব ব্রাউজারকে CERN এর বাইরেও প্রকাশ করা হয়। অন্যান্য গবেষণা প্রতিষ্ঠানও এই বিষয়ে কাজ করে। ৬ আগস্ট ইন্টারনেটের জন্ম হয়। প্রথম ওয়েবসাইট ছিল http://info.cern.ch। ১৯৯৩ সালের এপ্রিল মাসে সিইআরএন কোম্পানি ইন্টারনেটের রয়্যালটি ওপেন সোর্স করে দেয়।

ভারতবর্ষের জনসাধারণের জন্য ইন্টারনেট পরিষেবা শুরু হয় ১৯৯৫ সালের ১৫ আগস্ট। বিদেশ সঞ্চার লিমিটেড (VNI) প্রথম তা শুরু করে।