Thursday, June 13, 2024
দেশ

মহিলা রেলকর্মীরা ছুটিয়ে নিয়ে চলেছেন অক্সিজেন এক্সপ্রেস, ভিডিও শেয়ার করলেন রেলমন্ত্রী

বেঙ্গালুরু: করোনার দ্বিতীয় ধাক্কায় বেসামাল অবস্থা গোটা দেশের। দেশের বিভিন্ন হাসপাতালে দেখা দিয়েছে অক্সিজেনের (Oxygen) ঘাটতি। এই পরিস্থিতিতে টাটানগর থেকে বেঙ্গালুরুর উদ্দেশে রওনা হওয়া অক্সিজেন এক্সপ্রেস (oxygen express train) চালালেন মহিলা রেলকর্মীরা। ১২০ টন তরল অক্সিজেনবাহী ট্রেনের চালকের আসনে মহিলা রেলকর্মীদের।

‘গ্রিন করিডর’ দিয়ে শনিবার অক্সিজেনবাহী ট্রেনটি বেঙ্গালুরু পৌঁছছে। রেলমন্ত্রী পীযূষ গোয়েল (Piyush Goyal) টুইটে সে কথা উল্লেখ করে লিখেছেন, সপ্তম অক্সিজেন এক্সপ্রেস জামশেদপুর থেকে বেঙ্গালুরু এসে পৌঁছেছে। ১২০ মেট্রিক টন অক্সিজেনবাহী এই ট্রেনটিকে চালিয়ে নিয়ে এসেছেন মহিলা কর্মীরাই।

রেলের তরফে জানানো হয়, গুজরাটের জামনগর থেকে আরও একটি ট্রেন ১০৯.২ মেট্রিক টন মেডিক্যাল অক্সিজেন নিয়ে বেঙ্গালুরু এসে পৌঁছেছে। আগামী দিনেও মহিলা রেলকর্মী পরিচালিত অক্সিজেন এক্সপ্রেসবাহী রেল পরিষেবা চালু থাকবে। রেলমন্ত্রী পীযূষ গোয়েল বলেন, করোনা যুদ্ধে ভারতীয় রেল চেষ্টার কোনও ত্রুটি রাখবে না। গ্রিন করিডোর বানানো হয়েছে। এতে করে বিশেষ সুবিধা পাবেন রোগীরা। গ্রিন করিডর দিয়ে করোনা রোগীদের জন্য দ্রুত পৌঁছে যাচ্ছে অক্সিজেন এক্সপ্রেস।

ইতিমধ্যেই অক্সিজেনের ঘাটতি মেটাতে দিল্লি, কেরল, অন্ধ্রপ্রদেশে অক্সিজেন এক্সপ্রেস পৌঁছে গিয়েছে। কর্ণাটক সরকার সম্প্রতি অক্সিজেনের ঘাটতির কথা কেন্দ্রীয় রেল মন্ত্রককে জানিয়েছিল। সেই আবেদনে সাড়া দিয়ে বেঙ্গালুরুতে অক্সিজেন এক্সপ্রেস পাঠালো ভারতীয় রেল। তবে দক্ষিণ রেলের জনসংযোগ আধিকারিক এ হেগড়ে বলেন, অক্সিজেন এক্সপ্রেসটি নিয়ে পুরো পথ রেলের মহিলা চালকরা চালিয়ে এসেছেন, এ ঘটনা বিরল। তিনি জানান,  আমাদের হাতে পর্যাপ্ত মহিলা চালকের অভাব রয়েছে।