Wednesday, May 29, 2024
দেশ

পুলওয়ামায় জঙ্গি হামলার ‘বদলা’, পাকিস্তানকে জল সরবরাহ বন্ধ করছে মোদী সরকার

নয়াদিল্লি: পুলওয়ামায় ভয়াবহ জঙ্গি হামলার পর ভারত-পাকিস্তান সম্পর্ক একেবারে তলানিতে ঠেকেছে। গোটা দেশ  পাকিস্তানের বিরুদ্ধে রাগে ফুঁসছে। ইতিমধ্যেই পাকিস্তানের থেকে মোস্ট ফেবার্ড নেশনের তকমাও প্রত্যাহার করেছে ভারত। পাকিস্তান থেকে আমদানিকৃত একাধিক দ্রব্যের উপর একধাক্কায় ২০০ শতাংশ শুল্ক বাড়িয়ে দিয়েছে মোদী সরকার। এরপর এবার জলবন্টন নিয়েও কড়া সিদ্ধান্ত নিল মোদী সরকার।

কেন্দ্রীয় জলসম্পদ মন্ত্রী নীতীন গড়করি বলেন, পাকিস্তানের দিকে যে জল বয়ে যায় তা এবার যমুনার জন্য ব্যবহার করা হবে।তিনি বলেন, রবি, বিয়াস ও উঝ এই তিনটি ভারতীয় নদীর জল পাকিস্তানের দিকে গিয়েছে, সেগুলিকে যমুনা প্রোজেক্টের জন্য ব্যবহার করা হবে। রবি নদীর শাহপুর-কান্দিতে ইতিমধ্যেই বাঁধ নির্মাণের কাজ শুরু হয়েছে। এছাড়াও, কাশ্মীরের উঝ নদী নিয়েও কাজ করছে কেন্দ্র ও এই উঝ প্রকল্পের ফলে জম্মু-কাশ্মীরের অতিরিক্ত জল সরবরাহ করা সম্ভব হবে।

প্রসঙ্গত, ১৯৬০ সালে ভারত ও পাকিস্তানের মধ্যে নদীর জলবন্টন নিয়ে চুক্তি সাক্ষরিত হয়েছিল। চুক্তিতে বলা হয়েছিল, উভয় দেশ তিন নদীর জল সমানভাবে ব্যবহার করবে। সিন্ধু জলচুক্তি অনুযায়ী রবি, শতদ্রু, বিপাশা ভারতকে দেওয়া হয়। অন্যদিকে ঝিলাম, চেনাব এবং সিন্ধুকে দেওয়া হয় পাকিস্তানকে।