Thursday, May 23, 2024
দেশ

বিজেপি ক্ষমতায় এলেই হায়দরাবাদের নাম বদলে ভাগ্যনগর করা হবে: যোগী

হায়দরাবাদ: তেলাঙ্গানায় বিধানসভা ভোটে জিতে বিজেপি ক্ষমতায় এলেই হায়দরাবাদের নাম বদলে রাখা হবে ভাগ্যনগর। হায়দরাবাদের গোসামহল বিধানসভা কেন্দ্রের নির্বাচনী জনসভায় এদিন ঘোষণা করলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।

মুখ্যমন্ত্রী বলেন, আগে হায়দরাবাদের নাম ছিল ভাগ্যনগর। ১৫৯০ সালে কুলি কুতুব শাহ এখানে এসে নাম বদলে দেন। সেই সময়ে বহু হিন্দুর ওপরে হামলা হয়েছিল। বহু মন্দির ভেঙে ফেলা হয়। তবে শুধু হায়দরাবাদের নামই নয়, বিজেপি ক্ষমতায় এসে সেকেন্দ্রাবাদ ও করিম নগরের নামও বদলে ফেলবে বলে যোগী জানিয়েছেন।

গত মাসেই গোসামহল বিধানসভা কেন্দ্রের বিজেপি সাংসদ রাজা সিং বলেছিলেন, তেলেঙ্গানায় ক্ষমতায় এলে প্রথম কাজ হবে সার্বিক উন্নয়ন। তার সঙ্গে শহরের নামের পরিবর্তন হওয়া অত্যন্ত জরুরি। দেশ ও রাজ্যের জন্য যাঁরা কাজ করেছেন সেই সমস্ত মহৎ ব্যক্তিদের নামানুযায়ী এই শহরগুলির পুনরায় নামকরণ করা উচিৎ। রাজা সিং বলেছিলেন, কুলি কুতুব শাহ ১৬শ শতকে ভাগ্যনগর নাম পরিবর্তন করে হায়দরাবাদ করেন। সেকেন্দ্ররাবাদ ও করিমনগর সহ অন্যান্য জায়গার নামও তিনিই পরিবর্তন করেন।

প্রসঙ্গত, উত্তরপ্রদেশের ফৈজাবাদের নাম বদলে অযোধ্যা করে দিয়েছেন যোগী আদিত্যনাথ। এছাড়াও আহমেদাবাদের নামও পরিবর্তন করা হবে বলে জানিয়েছিলেন যোগী। এর আগে যোগী সরকার এলাহাবাদের নাম বদলে করেছেন প্রয়াগরাজ। মোঘলসরাই স্টেশনের নাম বদলে করেছেন পণ্ডিত দীনদয়াল উপাধ্যায় স্টেশন।