Wednesday, May 29, 2024
দেশ

মিজোরামে সরকার গঠন করতে মোক্ষম কৌশল বিজেপির

আইজল: আগামী ২৮ নভেম্বর মিজোরামে বিধানসভা নির্বাচন। ভোটগণনা হবে ১১ ডিসেম্বর। কিন্তু এখন থেকেই সেখানে জোট সরকার গঠনের প্রস্তুতি শুরু করে দিয়েছে বিজেপি। অসমের অর্থমন্ত্রী তথা বিজেপির উত্তর-পূর্বের স্ট্যাটেজিস্ট হিমন্ত বিশ্বশর্মা জানিয়েছেন, ফলাফল যাই হোক কংগ্রেস, মিজো ন্যাশনাল ফ্রন্ট এবং জোরাম পিপলস মুভমেন্টসের মধ্যে থাকা বন্ধুরা জোট সরকার গঠনে সাহায্য করবে।

হিমন্ত বিশ্বশর্মা বলেন, তাঁদের প্রথম লক্ষ্য হচ্ছে সম্মানজনক আসন দখল করা। তিনি বলেন, যদি রাজ্যে বিজেপি সম্মানজনক আসন পায়, তাহলে কংগ্রেস মিজো ন্যাশনাল ফ্রন্ট এবং জোরাম পিপলস মুভমেন্টসের মধ্যে থাকা বন্ধুরা জোট সরকার গঠনে সাহায্য করবে। তাঁর দাবি, ফলাফল বেরলেই দেখা যাবে, সরকার গঠনে বিজেপি বড় ফ্যাক্টর হয়ে দাঁড়াচ্ছে। প্রত্যেকেরই বিজেপিকে প্রয়োজন হবে বলে দাবি করেছেন তিনি।

হিমন্ত বিশ্বশর্মা বলেন, যোগাযোগ আর শিক্ষা মিজোরামে বিজেপির শীর্ঘ অ্যাজেন্ডার মধ্যে রয়েছে। তিনি বলেন, মিজোরামে প্রথমে যোগাযোগ ব্যবস্থা গড়ে তুলতে হবে। রেল ব্যবস্থার বিকাশ এই রাজ্যে হয়নি। ন্যাশনাল হাইওয়ের দিকে তাকালে, অনেকগুলিই তৈরি হচ্ছে। রাজ্যের পক্ষে যা দুর্ভাগ্যজনক বলে মন্তব্য করেন তিনি।