Thursday, May 23, 2024
দেশ

রামমন্দির কে না চায়! নিজের ‘মনের কথা’ জানালেন মোদী

নয়াদিল্লি: উনিশের লোকসভা ভোটের আগে রামমন্দির নিয়ে মুখ খুললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এক সর্বভারতীয় সংবাদ মাধ্যমের সাক্ষাৎকারে মোদী বলেন, রামমন্দির কে না চায়। যদিও এই মুহূর্তে সুপ্রিম কোর্টে ঝুলছে এই মামলা।

ভোটের আগে রামমন্দির সংক্রান্ত মামলার কোনও শুনানি শীর্ষ আদালতে হবে না। দীর্ঘদিন ধরেই সুপ্রিম কোর্টে ঝুলে রয়েছে এই মামলা। তারমধ্যেই এই বিষয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বললেন, রামমন্দির কে না চায়?

একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে মোদীকে প্রশ্ন করা হয়, এই মুহূর্তে দেশের মানুষের কাছে অন্যতম গুরুত্বপূর্ণ বিষয় রামমন্দির বিতর্ক। এই ব্যাপারে মোদী কী মনে করেন? রামমন্দির হওয়া উচিত, না উচিত নয়?

এই প্রশ্নের উত্তরে মোদী বলেন, এই মুহূর্তে এই বিষয় সুপ্রিম কোর্টের অধীন। সুপ্রিম কোর্টের সিদ্ধান্তকে আমি এবং আমার দল সম্মান করে। দেশের সংবিধান সবার উপরে। তাই সুপ্রিম কোর্টের সিদ্ধান্তের আগে কিছু বলা আমার উচিত নয়।

তাঁর ব্যক্তিগত মতের ব্যাপারে প্রশ্ন করা হলে মোদী বলেন, রামমন্দির কে না চায়? কিন্তু তারপরেও দেশের সংবিধান, দেশের শীর্ষ আদালত যে সিদ্ধান্ত দেবেন, সেটিই তাঁরা মেনে নেবেন।

প্রধানমন্ত্রীকে মুসলিমদের সার্বিক উন্নয়ন নিয়েও প্রশ্ন করা হয়। সেই সময় ২০১৩ সালের একটি প্রসঙ্গ তুলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানান, সেই সময় আমি গুজরাটের মুখ্যমন্ত্রী। সাচার কমিটির তরফে তাঁকে মুসলিমদের উন্নতি নিয়ে প্রশ্ন করা হয়েছিল। উত্তরে আমি বলেছিলেন, আমি মুসলিমদের উন্নতির জন্য কিছু করেননি। আমি হিন্দুদের উন্নতির জন্যও কিছু করেনি। হিন্দু মুসলিম আলাদা করে কিছু নয়, সবার উন্নয়নই লক্ষ্য। তাই তাঁদের লক্ষ্য সবকা সাথ, সবকা বিকাশ। কোনও ধর্ম দেখে আমি কাজ করি না। সার্বিক উন্নয়নই আমার লক্ষ্য।