Monday, May 20, 2024
রাজ্য​

উচ্চমাধ্যমিকে মোবাইল নিয়ে ধরা পড়লে পরীক্ষার্থীর রেজিস্ট্রেশন বাতিল

কলকাতা: মাধ্যমিকের সাত বিষয়ের সাতটিতেই প্রশ্নফাঁসের ঘটনায় যথেষ্ট চাপ রয়েছে রাজ্য সরকার। এবার তাই উচ্চ মাধ্যমিকে বেনজনির কড়াকড়ি রাখছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। শনিবার সাংবাদিক বৈঠক করে সেই সমস্ত নির্দেশিকার কথা জানিয়ে দিলেন সংসদের সভাপতি মহুয়া দাস।

আগামী ২৬ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে উচ্চ মাধ্যমিক পরীক্ষা। চলবে ১৩ মার্চ পর্যন্ত। এদিন সংসদ সভাপতি জানান, ক্লাসরুমে কোনও পরীক্ষার্থীর কাছ থেকে মোবাইল ফোন পাওয়া গেলে, তার পরীক্ষা তো বাতিল করা হবেই, সেইসঙ্গে তার রেজিস্ট্রেশনও বাতিল করা হবে। আর কোনও দিন সংসদের উচ্চমাধ্যমিক পরীক্ষায় বসতে পারবে না ওই পরীক্ষার্থী।

হুয়াদেবী জানান, ভেন্যু সুপারভাইজার অর্থাৎ প্রধান শিক্ষক, সেন্টার ইন চার্জ, সেন্টার সেক্রেটারি ছাড়া আর কারও কাছে মোবাইল ফোন রাখা যাবে না। এটা কঠোর ভাবে নিষিদ্ধ করা হয়েছে। এই ব্যবস্থা বহাল রাখার জন্য কড়া নিরাপত্তা বলয় রাখা হয়েছে। প্রায় এক চতুর্থাংশ পরীক্ষাকেন্দ্রে মোবাইল ডিটেকশন সেন্টার থাকছে।

প্রতিটি পরীক্ষাকেন্দ্রে তিনজন পরিদর্শক থাকছেন। প্রশ্নপত্রের খামে কম্পিউটার ট্র্যাকিং সিস্টেম থাকছে। এছাড়া পরীক্ষা শুরুর প্রথম ঘণ্টায় কোনও পরীক্ষার্থীকেই শৌচাগারে যেতে দেওয়া হবে না বলেও এদিন উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফে জানানো হয়েছে। এমনকি, প্রথম ঘণ্টায় কোনও শিক্ষক-শিক্ষিকা বা শিক্ষাকর্মীও পরীক্ষাকেন্দ্রের বাইরে যেতে পারবেন না।