Wednesday, July 24, 2024
রাজ্য​

জুনেই হবে মাধ্যমিক-উচ্চমাধ্যমিক পরীক্ষা: শিক্ষামন্ত্রী

কলকাতা: করোনা পরিস্থিতির কথা বিবেচনা করে পিছিয়ে দেওয়া হল মাধ্যমিক-উচ্চমাধ্যমিক পরীক্ষা। জুন মাসেই হবে মাধ্যমিক পরীক্ষা ৷ মাধ্যমিকের পরই হবে উচ্চমাধ্যমিক পরীক্ষা। বুধবার মধ্যশিক্ষা পর্ষদ ও উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফে দেওয়া প্রস্তাব সায় দিয়েছে রাজ্য সরকার।

জানা গিয়েছে, শীঘ্রই পরীক্ষা সূচি প্রকাশ করবে দুই বোর্ড। এদিন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জানান, মধ্যশিক্ষা পর্ষদ এবং উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের কাছ থেকে আসা প্রস্তাব বিবেচনা করে পরীক্ষা দু’টি পিছিয়ে দেওয়া হয়েছে। সিদ্ধান্ত হয়েছে, আগামী জুন মাসের প্রথমের দিকে (১০ তারিখের মধ্যে) হবে মাধ্যমিক পরীক্ষা এবং শেষের দিকে হবে উচ্চমাধ্যমিক পরীক্ষা। বিস্তারিত সূচি পর্যদ এবং সংসদের শীঘ্রই প্রকাশ করবে।

অন্যান্য বছর ফেব্রুয়ারিতেই মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা নেওয়া হয়ে থাকে। কিন্তু এবছর করণা মহামারির জেরে স্কুল বন্ধ। ব্যাহত হয় ছাত্র-ছাত্রীদের পড়াশোনা। তাই পিছিয়ে দেওয়া হল পরীক্ষা। উল্লেখ্য, ইতিমধ্যেই মধ্যশিক্ষা পর্ষদ- উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষাতে ৩০ থেকে ৩৫ শতাংশ সিলেবাসও কাটছাঁট করেছে।

কোন অধ্যায় থেকে কতটা প্রশ্ন থাকবে সে বিষয়ে বিস্তারিত নোটিফিকেশন দেওয়া হয়েছে। সিলেবাস সহ সব বিষয় নিয়ে যাবতীয় নোটিফিকেশন দেওয়া হয়েছিল। এবার জানানো হলো ২০২১ এর মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা কবে হবে সেই বিষয়ে।